May 16, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

জাতীয় শোক দিবস এবং শোকের মাস আগস্ট

সৈয়দ রেজাউর রহমানঃ বাংলাদেশের ইতিহাসে আগস্ট মাস অমানবিক, হৃদয়বিদারক। আগস্ট মাস সর্বগ্রাসী, হস্তারক। মাস হিসেবে আগস্টের কোন আলাদা গুরুত্ব থকার কথা না। কিন্তু বাঙালি জাতির জন্য অভিশপ্ত। অভিশপ্ত বলছি এই কারনেযে, ১৯৭৫ সালের আগস্টের ১৫ তারিখ বাংলাদেশ বিরোধী একটি বিরাট চক্র জাতির জনককে সপরিবারে নির্মমভাবে হত্যা করে। এরপর থেকেই বাংলাদেশ যেন রাজা ইডিপাসের অভিশপ্ত রাজ্য। পিতৃ হত্যাকারীরা বিভিন্ন আদলে ঘুরে বেড়াচ্ছে দেশময়। তাদের বিষাক্ত শ্বাসে ফেনায়িত সমগ্র বাংলা। আমাদের চারিত্রিক দূর্বলতার সুযোগ নিয়ে ছোবল মারছে ক্ষণে ক্ষণে। ২০০৪ সালের আগস্ট মাস, তবে এবার ১৫ নয় ২১ তারিখ ওই একই  চক্র বাংলাদেশ আওয়ামীলীগ এর সভায় গ্রেনেড হামলা করে। এবার উদ্দেশ্য জাতির পিতার কন্যাকে হত্যা করা। প্রায় সফল হয়েই গিয়েছিল। কিন্তু অক্লান্ত অনেক বীরের বীরত্বে তা প্রতিহত হয়েছে। যার মধ্যে অন্যতম প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের সহধর্মীনি আইভি রহমান। এই বর্বরোচিত হামলায় আইভি রহমানসহ শহীদ হন ২৪ জন আহত হয় ৩০০ জনের অধিক। এখানেই শেষ নয়। আবাও আগস্ট মাস তারিখ ১৭ সন ২০০৫। দেশের ৬৩ জেলায় একই সময়ে বোমা হামলা। চক্র ওই একই তবে নাম ভিন্ন-জে.এম.বি। এই জে.এম.বি কারা? নিশ্চিতভাবে ৭১ এর পরাজিত শক্তি।
যে বিশবৃক্ষ রোপিত হয়েছিল ১৯৭৫ সালে সেই বৃক্ষ আজ বটবৃক্ষ পরিণত হয়েছে। শেকড় পৌঁছে গেছে অনেক গভীরে, ডালপালা ঢেকে দিচ্ছে সূর্য। ধারাবাহিকতা অব্যাহত। সর্বশেষ গুলশানের রেস্তোরায় এবং শোলাকিয়ায় ঈদের জামাতে জঙ্গি হামলা এবং অকাতরে নির্মমভাবে দেশী এবং বিদেশী নাগরিক হত্যা। উদ্দেশ্য বাংলাদেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করা, জাতির জনকের স্বপ্ন বাস্তবায়ন হতে না দেওয়া। অথচ ওরা জানে না বাঙালি বীরের জাতি। আঘাত প্রতিহত করেছে বার বার। এবারও প্রতিহত করবে। এদেও প্রতিহত করার জন্য প্রয়োজন ঐক্যবদ্ধ সামাজিক আন্দোলন। ঘরে ঘরে দূর্গ গড়ে তুলতে হবে।
একটি দূর্ভাগ্যের কথা বলে শেষ করব। বেশ কবছর যাবৎ এই ১৫ আগস্ট অর্থাৎ জাতীয় শোক দিবসে নিজের বয়সের সমান ওজনের ঢাউস কেক সহযোগে সাঙ্গপাঙ্গ নিয়ে ঢাক-ঢোল পিটিয়ে ধর্ষকাম, বিকৃত রুচি সম্পন্নরা নবসৃষ্ট জন্মদিন পালন করছে। আর আমরাও পেঁচার মত ঢুলঢুল নয়নে দেখছি এবং সহ্য করছি। এদেরকেও প্রতিহত করতে হবে। এবারের জাতীয় শোক দিবসের অঙ্গীকার হোক-স্বাধীনতা বিরোধী এবং জঙ্গী মুক্ত স্বদেশ, গড়ব বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ।
লেখক : প্রসিকিউটর, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল; সদস্য- অ্যাডভাইসরি কাউন্সিল, বাংলাদেশ আওয়ামী লীগ।

Print Friendly, PDF & Email