May 15, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

হুমায়ূন আহমেদের ব্যক্তি জীবন নিয়ে উদ্ভট গবেষণা কি এবার শেষ হবে?

আনন্দ কুটুম : হুমায়ূন আহমেদের ব্যক্তি জীবন নিয়ে উদ্ভট গবেষণা কি এবার শেষ হবে?? আর কতদিন লেবু চটকানোর পরে আপনার/ আপনাদের মনে হবে লেবুটি যথেষ্ট পরিমানে তিতো হয়েছে??
হুমায়ূন আহমেদকে জানার খুব ইচ্ছা?? তো তার বই পড়েন, তার নাটক সিনেমা দেখেন। তার ব্যক্তিজীবন নিয়ে কেন অদ্ভুত নোংরামিতে নেমেছেন?? গবেষণা এবং পরনিন্দা এই দুটি শব্দের মাঝে যে বিস্তর ফারাক সেটাও কি আপনাদের শেখাতে হবে??
কি লাভ হচ্ছে এতে? হুমায়ূন আহমেদের ব্যক্তিজীবন নিয়ে গবেষণার নামে যে নোংরামি আপনারা করছেন তাতে বাংলা সসাহিত্যের কি এমন উদ্ধার হয়ে যাচ্ছে??
কারো ব্যক্তিজীবন যে পাবলিক প্রোপার্টি না তা হয়ত সো-কল্ড হুমায়ূন ভক্তরা ভুলতে বসেছে। হুমায়ূন স্যার তো ফিরে এসে শুধরে নেবেন না। তা হলে তাকে, তার ব্যক্তিজীবন নিয়ে এই ব্লেম করে কি মজা আপনারা পাচ্ছেন??
আমার বক্তব্য এমন নয় যে আমি রায় দেব তার কোন স্ত্রী ভালো বা মন্দ। এই রায় দেওয়ার আমরা কেউ না। প্রত্যেকেই তার নিজ নিজ অবস্থান থেকে সঠিক। কিন্তু এটাই তো সত্য যে, সঙ্গিতের মত দাম্পত্য জীবনে টিউনিংটাই আসল। Meher Afroz Shaon এর সাথে সেই টিউনিং টা স্যারের হয়েছিল। স্বীকার করতে আপনাদের এতো কার্পণ্য কোথায় যে তিনি যুবতী শাওনের প্রেমে না পড়লে অনেক চমৎকার চমৎকার গান, গল্প, উপন্যাস থেকে পাঠক হিসেবে আমরা বঞ্চিত হতাম?? আপনারা একজন ব্যক্তি হুমায়ূনের চরিত্রে কালিমা লেপন করতে ব্যস্ত, কিন্তু একজন শিল্পী হুমায়ূনের সৃষ্টিকর্মের অনুপ্রেরণার মাহাত্ম্য বোঝেন না। একজন শিল্পীর জ্যোৎস্না বিলাস আর বৃষ্টি বিলাসের গুরুত্ব বোঝেন না।
গুলতেকিনের ব্যক্তব্যটা আমি পড়েছি। একজন প্রাক্তন স্ত্রী হিসেবে প্রাক্তন স্বামীর প্রতি কিছু অভিমানী বক্তব্য উঠে এসেছে ছাড়া অন্যকিছু নয়। এবং সেটা খুব স্বাভাবিক। সেটাই কি যথেষ্ট হুমায়ূন বিচারের জন্য??
শুনুন, জীবন তো কোন সরলরেখা না। যে আপনি নিয়ম বেধে দিবেন আর সেই নিয়ম মাফিক চলবে। মানব জীবনের অনেক রঙ, অনেক বাক। আমি বিশ্বাস করি, একজন শিল্পী হুমায়ূনের প্রথম বিবাহ যেমন সঠিক, তেমনি দ্বিতীয় বিবাহও সত্য। সবই জীবনের প্রয়োজনে। তার জীবন তিনি তার মত করেই সিদ্ধান্ত নিয়েছিলেন। এবং তার প্রতিটি সিধান্তই সঠিক।
আপনারা হয়ত ভুলে যাচ্ছেন হুমায়ূন স্যার মৃত্যু কালে দুটো মাসুম বাচ্চা রেখে গেছেন। তার ঐ মাসুম বাচ্চা দুটোর নির্মল ভবিষ্যৎ এর কথা ভেবে হলেও তাকে নিয়ে আপনাদের উদ্ভট সমালোচনা বন্ধ করা উচিত।
আলোচনা যদি করতেই হয়, তবে পজেটিভ কিছু করুন। যা সকলকে ঋদ্ধ করবে। প্লিজ ছোটোলোকী করবেন না। আপনাদের এই অতি সামাজিক আচারন সত্যিই বিরক্তিকর।
(সূত্র : লেখাটি লেখকের ফেসবুক পাতা থেকে নেয়া)

Print Friendly, PDF & Email