May 15, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

স্বারূপকাঠীর মুক্ত দিবস পালন

স্বরূপকাঠী (পিরোজপুর) সংবাদদাতা : স্বররূপকাঠী উপজেলার একমাত্র সংরক্ষিত বরছাকাঠীর বদ্ধভূমিতে পালিত হলো স্বরূপকাঠী মুক্ত দিবস। বাংলাদেশের অন্যান্য এলাকাগুলো ১৯৭১ এর ১৬ই ডিসেম্বর শত্রুমুক্ত হলেও স্বরূপকাঠী আকাশে লাল সবুজের পতাকা উড়ে ১৮ই ডিসেম্বর। স্বরূপকাঠীর মুক্তিযোদ্ধা ও নতুন প্রজন্মের ব্যানারে গত বরিবার (১৮ ডিসেম্বর) বিকাল ৩.০০ ঘটিকায় পালিত হয় এ মুক্ত দিবস। মুক্তিযোদ্ধা আজিজুল হকের সভাপতিত্বে, নতুন প্রজন্মের সগির আহম্মদ এ সঞ্চালনায় অনুষ্ঠিত মুক্ত দিবসে মুক্তিযুদ্ধের স্মৃতি চারন করে বক্তব্য দেন, স্বরূপকাঠী মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মো. মজিবুর রহমান, মুক্তিযোদ্ধা ফজলুল হক, মুক্তিযোদ্ধা জহিরূল হক, ৪র্থ শ্রেনীর ছাত্র আরাবী মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরেন। অনুষ্ঠানে শিক্ষক মোঃ কবির বলেন, পিরোজপুর ১ আসনের বর্তমান সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা এ কে এম এ আউয়ালের নিকট দাবী জানান, ছারছিনা মুক্তকরনের রক্তক্ষয়ি যুদ্ধে ওই স্পটে শহিদ হওয়া মুক্তিযোদ্ধা কাজি মতিউর রহমান, মুক্তিযোদ্ধা কাজি শামসুল হক, মুক্তিযোদ্ধা ইপিআর আনছার উদ্দিন এর নামে ছারছিনার ছাত্রাবাস গুলোর নাম করন করা হোক।
মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মুক্তিযোদ্ধা মোঃ মজিবুর রহমান বলেন, আমরা জীবন বাজি রেখে মুক্তিযুদ্ধে অংশ নিয়ে দেশ স্বাধীন করেছি। কিন্তু ছারছীনা ছিল রাজাকারদের আস্থানা সেখানে অশংখ্য মুক্তিযোদ্ধাদের নিয়ে হত্যা করা হয়েছে। যার সহোযোগী ছিল তৎকালীন ছারছীনার পীর সাহেব মাওলানা মো. আবু জাফর। তিনি আরো বলেন, ছারছীণা ছিল রাজাকারদের ঘাটি তাই সেখানে কালো পতাকা টানানো হোক।
অনুষ্ঠানের সভাপতির বক্তিতায় আজিজুল হক বলেন, আমাদের এখানে পাকিস্থানীদের সহায়তা করেছে রাজাকার পেডু মুন্সি, দেউল বাড়ীর আজাহার প্রেসিডেন্ট, আইজুল হক মোক্তার, কৌরিখাড়ার অনই মহুরী, সালাম রাজাকারসহ অনেক নাম ওঠে আসে। ইহা ছাড়ার ইন্দুবাড়ী গন কবরের কথা জানতে চাইলে তিনি বলেন, সাবেক এমপি অধ্যক্ষ শাহ আলমের বাড়ীর গেট সেখানে অন্তত ১৫জন মুক্তিযোদ্ধাকে কবর দেয়া হয়। স্বরূপকাঠী উপজেলায় ৩২২ জন তালিকাভুক্ত মুক্তিযোদ্ধা থাকলেও স্বরূপকাঠী মুক্ত দিবসে মাত্র ২১ জন মুক্তিযোদ্ধা উপস্থিত হয়। এ সম্পর্কে তিনি বলেন, যারা সত্যিকারে দেশকে ভালবেসে যুদ্ধ করেছে তারাই সুধু এখানে এসেছে বাকীরা হতাশ এবং রাজনৈতিক কোন্দলের কারনে আসে নাই।

Print Friendly, PDF & Email