May 16, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

জীবনের কর্ণধার

সুব্রত দাস দীপ্ত: ১২৯৫ সালের ৩০শে ভাদ্র শুক্রবার পূণ্য তালনবমী তিথিতে আমাদের প্রিয়পরম শ্রীশ্রীঠাকুর অনুকূলচন্দ্র পাবনা জেলার হিমাইতপুরে আবির্ভূত হন। তাহার আবির্ভাবে ধন্য এই জগৎ, ধন্য এই পৃথিবী। আমাদের ইচ্ছা পূরণকারী ইচ্ছাময় তিনি, দুঃখ কষ্ট দুরকারী কৃপাময় তিনি। তিনি ভক্তিপরায়ন পিতা শিবচন্দ্র চক্রবর্তী এবং ভক্তিপরায়না মাতা মনমোহিনী দেবীর কোল আলো করে আবির্ভূত হলেন পৃথিবীর মানুষকে আলোর পথের দিশারী করে তুলতে। জন্মগ্রহনের পর থেকেই শ্রীশ্রীঠাকুর এর সম্ভন্ধে অনেক অলৌকিক কাহিনী শোনা যায়। শ্রীশ্রীঠাকুরের অন্নপ্রাশন অনুষ্ঠানে মাতা মনমোহিনী দেবী পুত্রের নাম রাখলেন অনুকূল।

অ-কূলে পড়িলে দীন হীন জনে
নু-য়াইও শির কহিও কথা
কূ-ল দিতে তারে সেধো প্রান পনে
ল-ক্ষ্য করি তার নাশিও ব্যথা

কোন জীবের কষ্ট দেখলে তাঁর প্রান অস্থির হয়ে উঠত। তাদের দুঃখ দুর্দ্দশা দুর করাই ছিল শ্রীশ্রীঠাকুরের একমাত্র লক্ষ্য। ঠাকুর আমাদের অমৃতের পথ দেখাতে, আমাদের জীবনকে সুন্দরভাবে পরিচালনার জন্য, আমাদের কল্যানের জন্য হাজার হাজার বাণী দিয়েছেন। তিনি মায়ের কাছ থেকে দীক্ষা নিয়ে প্রবর্তন করলেন গুরুবাদের মানবতার জীবন বৃদ্ধির মহান আদর্শ মায়ের কাছ থেকে তিনি যে সৎনাম পেয়েছিলেন, সেই সৎনামে দীক্ষিত করতে লাগলেন ধর্ম পিপাষু মানুষকে। শ্রীশ্রীঠাকুর অনুকূলচন্দ্র হিমাইতপুরের মত নভিৃত পল্লীতে সৎসঙ্গ প্রতিষ্টা করেন। সৎসঙ্গ প্রতিষ্টা করে শ্রীশ্রীঠাকুর মানুষকে একত্রিত হওয়ার আহবান জানালেন।

একজন মানুষকে প্রকৃত মানুষ হিসেবে গড়ে ওঠার জন্য জীবনের প্রথম পর্যায় থেকে অতি সহজভাবে পালনীয় কিছু নির্দেশনা তিনি দিয়েছেন। তার কিছু নির্দেশনা নিম্নে দেওয়া হলো:
১। যজন, যাজন, ইষ্টভৃতি
করলে কাটে মহাভীতি।
২। স্বস্ত্যয়নী মুক্তি আনে
রাষ্ট্রসহ প্রতিজনে
৩। পিতায় শ্রদ্ধা, মায়ে টান
সেই ছেলেই হয় সাম্যপ্রান।
৪। ইষ্ট লাগি কর্ম করা
সেই’তো হলো পূণ্যে ভরা।
৫। মানুষ আপন টাকা পর,
যত পারিস মানুষ ধর।
৬। সর্ব সমস্যার সমাধান
জানিস্ ইষ্ট প্রতিষ্টান।
বিশ্ব মানবতার কল্যানের জন্য শ্রী শ্রী ঠাকুর অনুকূলচন্দ্রের বাণীগুলো সভ্যতাকে বিপর্যয়ের হাত থেকে রক্ষা করে একটি সুন্দর পৃথিবী গড়ার লক্ষে কালজয়ী ভুমিকা রাখবে, এতে কোন সন্দেহ নেই।

লেখক : সভাপতি, শ্রেয় অন্বেষা, বালাগঞ্জ, সিলেট।

Print Friendly, PDF & Email