May 16, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

অব্যাহত থাকুক মঙ্গল অভিযাত্রা

উজ্জ্বল নারায়ণ চ্যাটার্জী : ভালবাসা – খুবই ক্ষুদ্র একটি শব্দ, কিন্তু খুবই শক্তিশালী। এটি ছাড়া  জীবনের অর্থ কি? যখন আমরা ভালবাসি, তখন অদ্ভূত এক মহাশক্তি যেন আমাদের মধ্যে কাজ করে। আমরা তাঁর যত্ন নিতে চাই, তাঁর জন্য কাজ করতে চাই, আমাদের প্রেমীকে খুশি করার জন্য।

আমাদের এই পৃথিবীতে আগমনের ক্ষণ হতেই আমরা ভালবাসা পেয়েছি, সেবা পেয়েছি এবং যত্ন পেয়েছি আমাদের জন্মদাতার কাছে। এসব কিছুর ভিতর দিয়েই আমরা বড় হই এবং বেড়ে উঠি।

সব প্রাণস্পন্দন সম্পন্ন বিষয়ের প্রাথমিক চাহিদা হলো বড় হওয়া ও বেড়ে উঠা। এই বড় হওয়া (being) এবং বেড়ে উঠাকেই (becoming) বলে ধর্ম। ধর্ম এক ও সার্বজনীন।

যত বেশি আমরা প্রকৃত ভাল মানুষের সাথে নিজেদেরকে যুক্ত করতে পারব, তত বেশি আমরা আত্মনিয়ন্ত্রিত হব। ফলে আমরা ভালবাসা ও প্রেমের ভিতর দিয়ে নিয়ন্ত্রিত হয়ে উঠব, সুশৃঙ্খল হয়ে উঠব।

আদর্শকে ভালবেসে এবং তাঁর জন্য করার মধ্য দিয়ে আমাদের বোঝার ক্ষমতা পরিষ্কার হয়ে যায়। আমরা ভাল-মন্দ বুঝতে সমর্থ হই, কোন পরিস্থিতিতে কি করতে হবে তা উপলব্দিতে আসে। এককথায় বলতে গেলে আমাদের common sense পরিষ্কার হয়।

Common  বলতে প্রকৃতপক্ষে coming into one। তাই যখন আমরা আদর্শের বাস্তবায়নে নিজেরা মনোনিবেশ করি, তখনই আমাদের sense গুলি কর্মক্ষম হয়ে উঠে।

তাই যখন পরম করুনাময়ের এই ধরিত্রীর বুকে আসেন, হতে পারে রাম, কৃষ্ণ, বুদ্ধ, যীশু, মুহম্মদ এবং তারা সাধারণ মানুষের মতই সকল চড়ায়-উতড়ায়ের ভিতর দিয়ে জীবনযাপন করেন। তারা এই পৃথিবীতে অতিমানব হিসেবে স্বর্গ থেকে মর্তে নেমে আসেননা, তারা এই ধরনীর বুকে নেমে আসেন আমাদের এটা দেখাতে যে, একজন মানুষ যদি তাঁর সেই শ্রদ্ধা, ভালবাসার প্রতি মনোনিবেশ করে এবং যুক্ত থাকে, তাহলে সে কত অসম্ভবই  না সম্ভব করতে পারে।

প্রকৃত মানুষ তৈরির প্রতিষ্ঠান ‘সৎসঙ্গ’ – এর প্রতিষ্ঠাতা শ্রীশ্রীঠাকুর অনুকুলচন্দ্র এই শিক্ষার আমাদের দান করেছেন। এটাই জীবনের বাস্তবিক ও প্রায়োগিক বৈজ্ঞানিক সত্য। তাঁর শিক্ষা পূর্বতন সকল শিক্ষাকে পরিপূরণ করে এবং আমাদের বর্তমান আধুনিক বিশ্বের পথে, জয়যাত্রার দিকে পরিচালিত করে। তাই তো তিনি আপূরয়মান।

তাঁর জন্মবার্ষিকীতে তারুন্যিক ইষ্টপ্রান যুবকদের সংগঠন শ্রেয় অন্বেষা’র এই মহতি উদ্যোগ সত্যি প্রশংসনীয় ও সময়োপযোগী। তাদের এই কর্মপ্রচেষ্টা অব্যাহত থাকুক মঙ্গল অভিযাত্রায়।

শ্রীশ্রীঠাকুরের শুভ জন্মদিনে আমার ভক্তিপূর্ণ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করছি।

জয়গুরু।

লেখক : উপদেষ্টা, শ্রেয় অন্বেষা।

Print Friendly, PDF & Email