April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

মার্গারিটা, যাকে সবাই “বেঙ্গল টাইগার” বলে

ফারজানা চৌধুরী : শুভেচ্ছা মার্গারিটা মামুনকে, যাকে সবাই “বেঙ্গল টাইগার” বলেই চেনে। রিদমিক জিমন্যাস্টিক্স–এ সে স্বর্ণপদক অর্জন করেছে রিও অলিম্পিক্সে ।
আমি ওনার অংশগ্রহণের কথা জানতাম। কিন্তু জানতাম না যে মার্গারিটা একসময় বাংলাদেশে জুনিয়র পর্যায়ে অংশগ্রহণ করেছিল। জানতাম না যে তার বাংলাদেশী বাবা মেয়েকে বাংলাদেশের প্রতিযোগী হিসেবে নিবন্ধন করানোর চেষ্টা করেছিলেন, তত্ত্বাবধায়ক সরকারের আমলে। পারেননি। পরে তার রাশিয়ান মায়ের মাধ্যমে রাশিয়ার দলে মার্গারিটার জায়গা হয়েছিল।
শুনে খুব কষ্ট লাগল। আফসোস হল।
বাংলাদেশ এখন পর্যন্ত একটা পদকও পায় নাই অলিম্পিকে। একটাও না। আজকে রিওতে মার্গারিটার অর্জনের কারণে এই স্বর্ণপদক আমাদের হতে পারত; বাংলাদেশের জাতীয় সংগীত বাজতে পারত; পতপত করে উড়তে পারত লাল-সবুজের পতাকা।
তবে আমাদের কিছু মুসলমানদের যা অবস্থা! আমার ধারণা তার অর্জনের চেয়ে অনেক বেশি কথা হতো তার স্বল্পবসন নিয়ে। হয়ত সে জঙ্গিদের টার্গেট হয়ে যেত। হয়ত আলজেরিয়ার হাসিবা বুলমেরকার মত নির্বাসিত হয়ে, পালিয়ে থাকতে হত।
যুক্তরাষ্ট্রের ইবতিহাজ মুহাম্মাদ মাথায় হিজাব পরে খুব আলোচিত। ঐদিকে আরেক আমেরিকান ডেলাইলাহ মুহাম্মাদ যে স্বর্ণপদক বিজয় করল – তা নিয়ে কোন কথা নাই। বিশেষ করে মুসলমানদের মধ্যে। বরং ডেলাইলাহ কত খারাপ মুসলমান সেই আলোচনা হচ্ছে। অতএব, লেবাসই সব! আর সব অর্জন অর্থহীন।
তাই দুঃখ করে লাভ নাই।
আবারও অভিনন্দন রিদমিক জিমন্যাস্টিক্স-এর বেঙ্গল টাইগারকে! অভিনন্দন রাশিয়াকে!

Print Friendly, PDF & Email