May 14, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

অধরাই থেকে যাবে বঙ্গবন্ধুর ছয় খুনি?

বিশেষ প্রতিনিধি : বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার ৪১ বছর পরেও পূর্ণাঙ্গ কার্যকর করা যায়নি এ মামলার রায়। আইন মন্ত্রণালয় বলছে, বিভিন্ন দেশে পালিয়ে থাকা ছয় খুনিকে সংশ্লিষ্ট দেশগুলোর আইনি জটিলতার কারণে দেশে ফিরিয়ে আনা যাচ্ছে না।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, খুনিদের ফিরিয়ে এনে মৃত্যুদণ্ড কার্যকরে কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

১৯৭৫ সালের ১৫ আগস্ট। ইতিহাসের ঘৃন্যতম এক হত্যাযজ্ঞে বিপথগামীদের সেনা সদস্যদের হাতে সপরিবারে খুন হন বাঙালি জাতির স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। পরের বছর ৮ জুন এক সরকারি প্রজ্ঞাপনে আত্মস্বীকৃত খুনিদের প্রায় সবাইকে নিয়োগ দেওয়া হয় বিভিন্ন দেশের দূতাবাসে। দেশের বাইরে থাকা ওই খুনিদের কয়েকজনকে বিভিন্ন সময় দেশে ফিরিয়ে আনার সুযোগ সৃষ্টি হলেও বৈরী মনোভাবের কারণে তা কাজে লাগায়নি তৎকালীন সরকারগুলো।

২০০৯ সালের ১৯ নভেম্বর সুপ্রিম কোর্টের আপিল বিভাগ আসামিদের মৃত্যুদণ্ডের আপিল খারিজ করে দিলে ২০১০ সালের ২৭ জানুয়ারি ৫ জনের ফাঁসি কার্যকর হয়।

রায় কার্যকরের আগে ২০০১ সালে জিম্বাবুয়েতে আজিজ পাশা মারা গেলেও ধরাছোঁয়ার বাইরে থেকে যান আরও ৬ খুনি। এদের মধ্যে নূর চৌধুরী কানাডায় এবং রাশেদ চৌধুরী যুক্তরাষ্ট্রে থাকলেও অন্য ৪ জনের অবস্থান সম্পর্কে নিশ্চিত নয় সরকার।

আইন মন্ত্রণালয় বলছে, খুনিদের ফিরিয়ে আনতে বড় বাধা আশ্রয় নেওয়া দেশগুলোর আইনি জটিলতা।

আইনমন্ত্রী বলেন, ‌‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডের দায়ে ফাঁসির দণ্ডপ্রাপ্ত নূর চৌধুরী কানাডায় পালিয়ে আছেন। কানাডার আইন অনুসারে ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামিদের ফিরিয়ে দেওয়ার বিষয়ে জটিলতা বেশি। তারা আমাদের সাজা কমানোর বিষয়ে বলেছিল। কিন্তু সর্বোচ্চ আদালতের রায় কমানো যায় না বলে আমরা কানাডাকে জানিয়েছি। এখন তাদের সঙ্গে আলোচনা চলছে।’

‘আর এম রাশেদ চৌধুরী রয়েছে যুক্তরাষ্ট্রে। সেখানেও আমাদের আলোচনা চলছে। অবশ্যই তাদের ফিরিয়ে আনা হবে’, যোগ করেন মন্ত্রী।

তবে বঙ্গবন্ধুর খুনিদের ফিরিয়ে আনতে জোর তৎপরতা চলছে  বলে দাবি পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের।

বিভিন্ন তথ্যমতে, পলাতক খুনিদের মধ্যে খন্দকার আব্দুর রশীদ লিবিয়ায়, শরিফুল হক ডালিম পাকিস্তানে, আব্দুল মাজেদ সেনেগালে ও মোসলেমউদ্দিন জার্মানিতে পালিয়ে আছেন।

Print Friendly, PDF & Email