May 14, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

আদমদীঘিতে কারখানার বর্জ্যে বিষাক্ত ইরামতি খালের পানি

এমদাদুল হক,বগুড়া: বগুড়ার আদমদীঘি উপজেলার সান্তাহার কলা বাগান এলাকায় কয়েকটি অটো রাইস মিল ও কারখানার বর্জ্য ইরামতি খালে নিস্কাশন করায় খালের পানি বিষাক্ত হয়ে পড়েছে। এতে করে খালের মাছ মারা যাওয়া সহ খালের বিষাক্ত পানি ব্যবহার করায় খাল সংলগ্ন মাঠের ফসল নষ্টের পাশাপাশি গরু,ছাগলের রোগ সৃষ্টি সহ মারা যাচেছ। খালের পানিতে অটো রাইস মিল ও কারখানার বর্জ্য ও বিষাক্ত পানি আসা অব্যাহত থাকার কারনে পরিবেশ দূষন আরো মারাত্বক রূপ ধারন করেছে বলে অভিযোগ উঠেছে।

উপজেলার সান্তাহার শহরের কলা বাগান এলাকায় বৈশাখী অটো রাইস মিল,বুশরা অটো রাইস মিল,আজমেরী ফ্লাওয়ার ওয়েল মিল সহ কয়েকটি কারখানার বর্জ্য ও বিষাক্ত পানি ইরামতি খালে নিস্কাশন করায় ভয়াবহ পরিবেশ দূষনের সৃষ্টি করেছে বলে খাল পার্শ্ববর্তী গ্রামবাসীদের অভিযোগে জানাগেছে। বিষাক্ত ওই খালের পানি ব্যবহার করার কারনে খাল পারের কয়েক টি গ্রামের মানুষ জনের গরু, ছাগল , হাঁস মারা যাওয়া সহ ফসলের চারা নষ্ট হয়ে যাচ্ছে। পাশাপাশি মারা যাচ্ছে খালের সকল প্রকার মাছ ও জলজ প্রাণী।

জানা গেছে, বেশ কয়েক বছর পূর্বে বগুড়া-সান্তাহার সড়কের আদমদীঘি উপজেলার সান্তাহার শহরের কলা বাগান এলাকায় বৈশাখী অটো রাইস মিল,বুশরা অটো রাইস মিল,আজমেরী ফ্লাওয়ার ও ওয়েল মিল সহ কয়েকটি কারখানা স্থাপন করা হয়। এসব কারখানা কর্তৃপক্ষ নামমাত্র ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট তেরী করলেও নেই কোন কার্যকারীতা। ওই সব কারখানার বর্জ্য ও বিষাক্ত পানি পার্শ্ববর্তী ইরামতি খালে নিস্কাশন করছে কারখানা গুলো। এতে করে পরিবেশ বিপর্যয় ঘটছে। এছাড়াও খালের পানি বিষাক্ত হওয়ায় খাল সংলগ্ন সান্তাহার পৌর শশ্মানে হিন্দু সম্প্রদায়ের মৃত দেহ নিয়ে এসে সৎকার কাজে সৃষ্টি হচ্ছে বিঘœ। অটো রাইস মিল ও কারখানার বর্জ্য ও বিষাক্ত পানি ইরামতি খালে নিস্কাশন করায় খালের উত্তর দিক তিলকপুর এবং দক্ষিন দিক রক্তদহ বিল পর্যন্ত প্রায় ১০ কিলোমিটার পর্যন্ত পানি দূষিত হয়ে পড়েছে। খালের পানি পচে গিয়ে ছড়াচ্ছে ভীষন দুর্গন্ধ। এতে করে খাল পাশ্ববর্তী গ্রাম আদমদীঘি উপজেলার ছাতিয়ান গ্রাম ইউনিয়নের দূর্গাপুর, অন্তাহার,হারদাম,বাগবাড়ী,ঘোড়াদহ,সান্তাহার পৌরসভার খয়রাবাদ, বশিপুর,পৌওঁতা, সান্তাহার ইউনিয়নের দমদমা, প্রসাদখালী এবং নওগাঁ জেলার তিলকপুর ইউনিয়নের নগর কুসম্বী,মির্জাপুর ও নুরনগর এলাকার কয়েক হাজার মানুষ ভয়াবহ পরিবেশ দুষনের শিকার হচ্ছে। খাল পার্শ্ববর্তী সান্তাহার শহরের বশিপুর এলাকার বাসিন্দা তাপস সরকার বলেন, কারখানার বিষাক্ত পানি ব্যবহার করে গ্রামবাসীদের অনেকে চর্মরোগ সহ নানা ধরনের রোগ সৃষ্টি হচ্ছে। রক্তদহ বিল পার্শ্ববর্তী দমদমা গ্রামের বাসিন্দা সাগর খান জানান,কারখানার পানি বিলে এসে বিলের মাছ মারা যাচ্ছে। তিনি আরো বলেন, বিষাক্ত পানি আসা বন্ধ করা না গেলে বিল মাছ শুন্য হয়ে পড়বে।

পরিবেশ দুষন বিষয়ে আদমদীঘি উপজেলা নির্বাহী অফিসার টুকটুক তালুকদারের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, এ বিষয়ে কেউ তার দপ্তরে কোন অভিযোগ দেননি,তবে তিনি বলেন অচিরেই বিষয়টি নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

Print Friendly, PDF & Email