April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ইতালীতে স্টল ব্যবসায়ীদের বিক্ষোভ সমাবেশ

আসলামউজ্জামান,ইতালি থেকে: ইতালীর রোমের বিভিন্ন উল্লেখযোগ্য স্থানে বানকারেল্লা বা স্টল ব্যবসা স্থান পরিবর্তন করাকে রোম পৌরসভা অপ্রীতিকর সিদ্ধান্ত উল্লেখ করেছে। তাই এ ব্যবসার সাথে জড়িত বাংলাদেশী ও ইতালীয়ান বিক্ষোভ সমাবেশ করে। ধারনা করা হচ্ছে এ ব্যবসার বন্ধ হলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হবে, ইতালীতে বসবাসরত প্রবাসী বাংলাদেশীরা।

বানকারেল্লা বা স্টল ব্যবসা ইতালীর ঐতিয্য বহন করলেও নানান অজু হাতে এ ব্যবসা অনেকটা বন্ধ হয়ে যাওয়ার পথে। আর বন্ধ হলে সবচেয়ের বেশি ক্ষতিগ্রহ হওয়ার সম্ভবনা রয়েছে প্রবাসী বাংলাদেশীদের। রোমের ট্রেড লাইসেন্স অফিসের সম্মুখে বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন, ইতিমধ্যে কয়েকটি টুরিষ্ট এলাকা ও ভিয়া তুরকোলানা সহ উল্লেখযোগ্য রাস্তা থেকে স্টলের স্থান পরিবর্তন করা হয়েছে। আরো ১৬ টি লাভজনক স্থান পরিবর্তনের পায়তারাও চলছে।

যুব উন্নয়ন ব্যবসায়ী সমিতি সহ বাংলাদেশী সকল বানকারেল্লা সমিতির নেতৃবৃন্দ এ প্রতিবাদ সভায় অংশগ্রহন করে। এসময় ইতালীর বাংলা কমিউনিটির অন্যতম শীর্ষ নেতা নূরে আলম সিদ্দকী বাচ্চু প্রতিবাদকারীদের সাথে একাত্মতা প্রকাশ করেন।

ইতালীর স্টল ব্যবসার সাথে জড়িত প্রায় ১ মিলিয়ন ইতালীয়ানের পাশপাশি প্রায় ২০/৩০ হাজার বাংলাদেশীর অস্তিত্ব সংঙ্কার মধ্যে আর তাই অর্থনৈতিক সঙ্কটের সময়, বানিজ্যের দিকে না তাকিয়ে সামাজিক দৃষ্টিভঙ্গিকে মূল্যায়ন করা উচিত নয় বলেও মনে করেন বিক্ষোভকারীরা। এসময় বানকারেল্লা বা স্টল ব্যবসায়ী নেতৃবৃন্দ, রোমের মেয়র রাজ্জি’র সাথে জরুরী বৈঠকের মাধ্যমে এ সমস্যার সমাধানের অনুরোধ জানান।

Print Friendly, PDF & Email