May 15, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

‘বহুমাত্রিক’ চর্ম রোগে আক্রান্ত মুক্তামনি

ডেস্ক : জটিল চর্ম রোগে আক্রান্ত সাতক্ষীরার মুক্তামনিকে মেডিকেল বোর্ড পর্যবেক্ষণ করেছেন। বোর্ডের সদস্যগণ তাদের মতামত একত্রিত করে জানিয়েছেন মুক্তামনি বহুমাত্রিক চর্ম রোগে আক্রান্ত। তার পরবর্তী চিকিৎসা নির্ধারণ করা হয়েছে।

বুধবার (১২ জুলাই) সকাল ১১টার দিকে মুক্তামনিকে পর্যবেক্ষণ করেন মেডিকেল বোর্ডের সদস্যরা।

মেডিকেল বোর্ড মুক্তামনির সম্ভাব্য ৪টি রোগ নির্ণয় করেছেন। সেগুলো হলো, ১. ডার্মাল ভাসকুলার ম্যালফরমেশন, ২. লিমফেটিক ম্যালফরমেশন, ৩. নিউরোফাইব্রোমেটোসিস, ৪. কনজেনিটাল হাইপারকেরাটোসিস। সবগুলোই চর্মরোগ। আমাদের ধারণা এই রোগগুলোর কোন একটা মুক্তামনির হয়েছে। তাই বলা যায়, সে বহুমাত্রিক চর্ম রোগে ভুগছে।

তার চিকিৎসার জন্য গঠিত মেডিকেল বোর্ডের সদস্যরা হলেন, বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন, ইউনিটের পরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, একই ইউনিটের চিকিৎসক অধ্যাপক ডা. সাজ্জাদ খন্দকার, ঢামেক হাসপাতালের সার্জারি বিভাগের অধ্যাপক ডা. এবিএম খুরশিদ আলাম, মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. টিটু মিয়া, বার্ন অ্যান্ড প্লাস্টিক বিভাগের চিকিৎসক অধ্যাপক ডা. রায়হানা আউয়াল এবং ঢামেক হাসপাতালের চর্মরোগ বিভাগের চিকিৎসক অধ্যাপক ডা. রাশেদ মোহাম্মদ খান।

বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন শিশুটির চিকিৎসার বিষয়ে বলেন, ‘মেয়েটির অপারেশন দরকার। তবে তার শরীরে পুষ্টি এবং রক্তের পরিমাণ খুব কম। তার জরুরিভাবে রক্ত দরকার। সেজন্য আগামী ৩ দিন তাকে ১ ব্যাগ করে রক্ত দেওয়া হবে। ৩ দিন পর আমরা তার স্বাস্থ্য পরীক্ষা ও হিমোগ্লোবিন চেক করবো।’

‘এরপর আরও রক্ত লাগবে কিনা এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। এছাড়াও তাকে পুষ্টিকর খাবার দিয়ে অপারেশনের জন্য প্রস্তুত করতে হবে। আমরা আশা করছি ৭ থেকে ১০ দিনের মধ্যে সে অপারেশনে উপযোগী হয়ে উঠবে।’

এ সময় চিকিৎসকগণ তার সুচিকিৎসার ও সম্পূর্ণ সুস্থ্যতার বিষয়ে শতভাগ আশাবাদ ব্যক্ত করেন।

Print Friendly, PDF & Email