April 28, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বাংলাদেশ সুপ্রীম কোর্টে হেপাটাইটিস বি-বিষয়ক সচেতনতামূলক সেমিনার

ডেস্ক: আজ (২৩ জানুয়ারী) বাংলাদেশ সুপ্রীম কোর্টের কনফারেন্স হলে হেপাটাইটিস বি বিষয়ক একটি সচেতনতামূলক সেমিনার ও স্ক্রীনিং প্রোগ্রামের আয়োজন করা হয়। বাংলাদেশ সুপ্রীম কোর্টের সাথে অনুষ্ঠানটি যৌথভাবে আয়োজন করে ফোরাম ফর দ্যা স্টাটি অব দ্যা লিভার, বাংলাদেশ। এতে সার্বিক সহযোগীতা প্রদান করে ল্যাব সাইন্স ডায়াগনষ্টিক।
বাংলাদেশের মাননীয় প্রধান বিচারপতির জাস্টিস ওবায়দুল হাসানের সভাপত্তিতে সেমিনারটিতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাপানের ওইতা বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং রিসার্চার ডা. শেখ মোহাম্মদ ফজলে আকবর আর স্বাগত বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল।
ডা. আকবর তার বক্তব্যে হেপাটাইটিস বি ভাইরাস কিভাবে ছড়ায় এবং ছড়ায় না, বাংলাদেশে এবং বৈশ্বিক প্রেক্ষোপটে ভাইরাসটির গুরুত্ব ইদ্যাদি তুলে ধরেন। হেপাটাইটিস বি শুধু বাংলাদেশেই না বরং পুরো এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে লিভার সিরোসিস ও লিভার ক্যান্সারের অন্যতম প্রধান কারন। অথচ সারা পৃথিবীর মত বাংলাদেশেও হেপাটাইটিস বি ভাইরাসে আক্রান্ত বেশির ভাগ মানুষই জানেন না তারা তাদের লিভারে এ ধরনের
একটি ভাইরাসের ইনফেকশন বহন করে চলেছেন।
মাননীয় প্রধান বিচারপতি সেমিনারটি আয়োজনের জন্য ফোরাম ফর দ্যা স্টাডি অব দ্যা লিভার, বাংলাদেশ এবং এর চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীলকে ধন্যবাদ জানান। তিতিন তার বক্তব্যে জানান যে মাননীয় বিচারকবৃন্দ তাদের পেশাগত ব্যস্ততার কারনে প্রায়শই নিজেদের শরীরের বিষয় মনোযোগী হতে পারেন না। এই প্রেক্ষাপটে এই ধরনের সেমিনার মাননীয় বিচারপতিবৃন্দ এবং তাদের পরিবারের সদস্য-সদস্যা এবং পাশাপাশি উচ্চ আদালতের কর্মকর্তা-কর্মচারীদের জন্য সহায়ক হবে। তিনি আশা প্রকশা করেন যে ফোরাম ফর দ্যা স্টাটি অব দ্যা লিভার, বাংলাদেশ ভবিষ্যতেও বাংলাদেশ সুপ্রীম কোর্টের সাথে যৌথভাবে এই ধরনের অনুষ্ঠান আয়োজন করবেন।
অনুষ্ঠানে বাংলাদেশ সুপ্রীম কোর্টের এ্যাপিলেট ও হাইকোর্ট ডিভিশনের প্রায় ৭০ জন মাননীয় বিচারপতি উপস্থিত ছিলেন। উল্লেখ এই স্ক্রীনিং প্রোগ্রামেয় দুই শতাধিক ব্যক্তির হেপাটাইটিস বি স্ক্রীনিং করা হয়। ইতিপূর্বেও বাংলাদেশ সুপ্রীম কোর্ট ও ফোরাম ফর দ্যা স্টাটি অব দ্যা লিভার, বাংলাদেশ সুপ্রীম কোর্টে ফ্যাটি লিভারের উপর একই ধরনের সচেতনামূলক অনুষ্ঠান এবং স্ক্রীনিং প্রোগ্রামের আয়োজন করেছিল।

Print Friendly, PDF & Email