April 28, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ফারিয়ার ‘আল্লাহ মেহেরবান’ সরিয়ে ফেলা হয়েছে

ডেস্ক:  শেষ পর্যন্ত পরিবর্তন আনা হয়েছে ‌সমালোচিত গান ‘আল্লাহ মেহেরবান’-এ। গানটি থেকে সৃষ্টিকর্তার নাম ফেলে দেওয়া হয়েছে। নেই ‌‘আল্লাহ’, ‘খোদা’, ‘স্রষ্টা’ ও ‘মাওলা’ শব্দ।
এতে বসিয়ে দেওয়া হয়েছে ‘ইয়ারা’ শব্দটি। আর ‌‘ইয়ারা মেহেরবান’ নামে মঙ্গলবার রাতে গানটি প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার ইউটিউবে অবমুক্ত করা হয়েছে।
গানটি যৌথ প্রযোজনার ছবি ‌‘বস-২’তে ব্যবহার হবে। ছবিটি নিয়ে গতকাল ঢাকা ক্লাবে এক সংবাদ সম্মেলন ও ইফতার পার্টির আয়োজন করে বাংলাদেশের এ প্রযোজনা প্রতিষ্ঠানটি। যেখানে উপস্থিত ছিলেন ছবির নায়ক কলকাতার জিৎ ও নায়িকা নুসরাত ফারিয়া।
সেখানে গানটি নিয়ে জানতে চাওয়া হলে জাজের কর্ণধার ও চেয়ারম্যান আবদুল আজিজ বলেন, ‘গানটি নিয়ে এখন আর কথা বাড়াতে চাই না। নতুন সংস্করণের গানটি মুক্তি পেলেই সব উত্তর পাওয়া যাবে।’ তাই গতকাল রাতেই (মঙ্গলবার) এটি প্রকাশ করা হয়ে।
এর আগে আবদুল আজিজ জানিয়েছিলেন গানটির কথা নতুনভাবে লেখা হয়েছে। নানা সমালোচনার মুখে ও দর্শকদের অনুভূতিকে সম্মান জানিয়েই গানটির কথায় পরিবর্তন আনা হচ্ছে। ২৩ রোজা অর্থাৎ ২০ জুন এটি মুক্তি পাবে। তবে তার অনেক আগেই পরিবর্তন আনা গানটি মুক্তি পেল।

গানে জিৎ-ফারিয়া
এদিকে বাংলা ট্রিবিউন ফেসবুক লাইভে এসে সম্প্রতি দর্শক-শ্রোতাদের কাছে গানটির বিষয়ে দুঃখও প্রকাশ করেছিলেন এর অভিনেত্রী নুসরাত ফারিয়া।
এর আগে ২৮ মে ‘আল্লাহ মেহেরবান’ গানটি প্রকাশের মাধ্যমে মুসলিম অনুভূতিতে আঘাত দেওয়ার অভিযোগ এনে কয়েক ঘণ্টার ব্যবধানে দুইটি আইনি নোটিশ পাঠানো হয়েছিল চলচ্চিত্র প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া বরাবর।
দুটি চিঠির ভাষ্য প্রায় একই। সেখানে বলা হয়, প্রযোজনা প্রতিষ্ঠানটি তাদের নতুন ছবি ‘বস-টু’-এর একটি গানে আল্লাহ’র পবিত্র নামকে ব্যবহার করে অশ্লীলভাবে দৃশ্যায়ন করেছে।
এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছবি সংশ্লিষ্ট সবাই ব্যাপক সমালোচনায় পড়েন।
পরে (৩০ মে) জাজ মাল্টিমিডিয়ার ইউটিউব থেকে প্রত্যাহার করা হয় ‘আল্লাহ মেহেরবান’।
কলকাতার বাবা যাদব পরিচালিত ‘বস-২’ ছবিতে জিতের বিপরীতে ঢাকার নুসরাত ফারিয়া ছাড়াও অভিনয় করেছেন কলকাতার শুভশ্রী। সিনেমাটি বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া ও জিতের প্রযোজনা প্রতিষ্ঠান জিৎস ফিল্ম ওয়ার্কস প্রাইভেট লিমিটেডের যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে।
২০১৩ সালে পশ্চিমবঙ্গে মুক্তি পায় জিৎ ও শুভশ্রী অভিনীত ছবি ‘বস: বর্ন টু রুল’। এটি ছিল তেলেগু ছবির রিমেক। আগের ছবিটির দ্বিতীয় কিস্তি ‘বস- টু’। এই সিনেমায় আরও অভিনয় করেছেন ইন্দ্রনীল সেনগুপ্ত, অমিত হাসান, সীমান্ত প্রমুখ।

Print Friendly, PDF & Email