May 16, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

হাওড় অঞ্চল আজ বিপদাপন্ন

ডঃ তানভীর ইসলাম: হাওড় অঞ্চলে ঘুরতে যাওয়া হয়েছে এরকম মানুষের সংখ্যা অনেক। অনেকেই সেই অপার্থিব জল-নদী-প্রকৃতির সৌন্দর্য্যের কথা আবেগের ক্যানভাসে এঁকে সবাইকে দেখিয়ে বলেছেন, “দ্যাখ দ্যাখ হাওড় কত সুন্দর”। সেই হাওড় অঞ্চল আজ বিপদাপন্ন। উজানের পানিতে তলিয়ে গেছে মানুষের শেষ অবলম্বনটুকু। খাবার নেই, আশ্রয় নেই, বেঁচে থাকার আশা থেকেও না থাকার মতই। এমন সময় বসে থাকাটা ঠিক মেনে নিতে পারছি না।

যে হাওড়ের জলে গা ভিজিয়ে তৃপ্ত হয়েছেন, বিশুদ্ধ যে বাতাসে প্রাণভরে শ্বাস নিয়ে বলেছেন, “আহ কী তৃপ্তি, কী শান্তি”- তাঁদের এই চরম বিপদের দিনে একটু সাহায্য করাটা কি মানবিকতার দায়ে বাধা পড়ে না? কিউরিস যাচ্ছে। আমরা যাচ্ছি। প্রাথমিক লক্ষ্য ৫০০ পরিবার। খাবার, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, স্যালাইন, মোমবাতি সহ আরও নানা জিনিসের সমন্বয়ে একটা প্যাকেট করা হবে। সেই প্যাকেটের কারণে একটা পরিবার যদি ৫টা দিন বেঁচে থাকে, অথবা ডায়রিয়া আক্রান্ত শিশুটা যদি বেঁচে যায় তবে মন্দ কী? লিস্ট দিয়ে দিচ্ছি কী কী জিনিস আমরা দিতে চাচ্ছি সেটার।

আপনি নিজে আরও ভালো আইডিয়া দিতে পারেন। টাকা চেয়ে বিকাশ নম্বরও দেয়া হচ্ছে। তবে বিকাশ নম্বরে টাকা না পাঠানোকে আমরা উৎসাহিত করি। অনেকেই ভালো কিছুর মধ্যে খারাপের অনুষঙ্গ খুঁজে পান। বিতর্ক হোক চাই না। তাই আপনারা নিজেরা জিনিসগুলো কিনে প্যাকেট করে আমাদের অফিসে পৌঁছে দিতে পারেন। প্যাকেট করা সমস্যা মনে হলে জিনিসগুলো কিনে দিতে পারেন। সেটাও সমস্যা মনে হলে যেদিন জিনিস কিনতে যাব সেদিন আমাদের সাথে থাকতে পারেন। তাও যদি সম্ভব না হয় তাহলেই কেবল বিকাশ করতে পারেন। যে জিনিসগুলো কিনবো তার দাম আপনি নিজে যাচাই করেই টাকা পাঠাবেন।

আমরা খুব দ্রুত কাজ করতে চাচ্ছি বিধায় একটা এপ্রোক্স ধারণা করে দাম ঠিক করেছি। কম বেশী হতেই পারে। এসব কিছুর কোনটাই না পারলে আমাদের জন্য একটু দোয়া করবেন যেন সফলভাবে ৫০০ পরিবারকে কয়েকটা দিনের জীবনের আশা দিতে পারি। প্যাকেট প্রতি খাবার – চাল দিলে রান্না করাটা সমস্যা হবে বিধায় বিস্কিট দিতে চাচ্ছি। আপনি ইচ্ছা করলে চালও দিতে পারেন। – আমরা চাল ১০ কেজি দিতে চাই অথবা ৬ প্যাকেট বিস্কিট – ৫ কেজি চিঁড়া – ২ কেজি গুড় – ২ কেজি লবন – ২ কেজি চিনি ওষুধ – – খাবার স্যালাইন প্রতি প্যাকেটে ১০টা – হ্যালোজেন পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট – ১০০টা – ফ্ল্যাজিল ট্যাবলেট ৫ পাতা অন্যান্য – – মোমবাতি ১০টা – ম্যাচ ৫ টা – খালি প্লাস্টিকের বোতল – পানি বিশুদ্ধ করার জন্য ২টা আরো কিছু যোগ করা যায় কিনা জানান। আপনারা সব কিনে দিলেই সুবিধা হয়। আমরা একটা হিসাব করে দেখেছি প্যাকেট প্রতি ১০০০টাকা লাগে। যোগাযোগঃ #CURIS বিকাশ এবং যেকোন যোগাযোগ অপু – ০১৭৪২০৯৪৬৭৯ রিফাত – ০১৭২৮০৩৭৫৮২ ।

আমরা ইনশা আল্লাহ্‌ আগামী বৃহস্পতিবার রাতে রওনা দেব।

লেখক:  ব্যবস্থাপনা পরিচালক, কিউরিস।

Print Friendly, PDF & Email