May 15, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

আঙ্গুলের নমুনারক্তের পরীক্ষার ফলাফল সঠিক নয়

ডেস্ক : আঙ্গুলের ডগা থেকে নেওয়া এক ফোটা নমুনারক্তের পরীক্ষার ফলাফল সব সময় সঠিক নাও হতে পারে। ফলে জরুরি প্রয়োজনে রক্ত সঞ্চালন প্রাণঘাতীও হতে পারে। তাই রক্ত সঞ্চালনে যারা কাজ করেন তাদের এ বিষয়ে সচেতন হওয়ারও পরামর্শ দিয়েছেন গবেষকরা।
যুক্তরাষ্ট্রের রাইস বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক সম্প্রতি রক্ত পরীক্ষা ও সঞ্চালনের প্রয়োজনে আঙ্গুলের ডগা থেকে নমুনা রক্ত নেওয়ার ব্যপারে হুশিয়ার করেছেন।
ক্লিনিকাল প্যাথলজি নামক সাময়িকীতে প্রকাশিত নিবন্ধে গবেষক দলের প্রধান রেবেকা রিচার্ড জানান, আগে আঙ্গুলের ডগা থেকে নেওয়া রক্তপরীক্ষার ক্ষেত্রে কিছু আশ্চর্য ফলাফল দেখতে পাই। এর পরেই আমরা গবেষণাটি করার পরিকল্পনা করি।
তিনি বলেন, আমরা গবেষণায় নেমে দেখি, কয়েকটি পরীক্ষা হাসপাতাল ভেদে ভিন্ন রকমের ফলাফল দেখাচ্ছে। আর এটিই ছিল আমাদের প্রধান তথ্যসূত্র।
রেবেকা জানান, এরপরই অত্যন্ত নিবিড়ভাবে করা এই গবেষণায় একটি ডিজাইন এবং একটি হাইপোথিসিস নির্ধারণ করা হয়।
গবেষণার শুরুতে তারা ১১ জন রক্তদাতার আঙ্গুলের ডগা থেকে ২০ মাইক্রো লিটার পরিমাণের এক বিন্দু নমুনা রক্ত সংগ্রহ করেন। পরে ১০ মাইক্রো লিটার পরিমাণ করে আরও ৭ জনের নমুনা সংগ্রহ করেন।
রক্তের নমুনাগুলোর ওপর তারা হিমগ্লোবিন, শ্বেত রক্তকণিকার অনুপাত, অনুচক্রিকা পরিমাণ যাচাইয়ের পরীক্ষা চালান। হাসপাতাল গ্রেডের ওই পরীক্ষায় প্রাপ্ত ফলাফলের বিস্তর বৈচিত্র লক্ষ্য করেন তারা।
গবেষকরা জানান, নমুনা রক্তের সংগৃহীত পরিমাণ ফলাফলকে প্রভাবিত করেছে। এতে দেখা গেছে, একই ব্যক্তির থেকে নেওয়া ভিন্ন পরিমাণের নমুনা পরীক্ষার ফলাফলও ভিন্ন হয়েছে।
এই অবস্থায় রাইস বিশ্ববিদ্যালয়ের ওই গবেষক দল আঙ্গুলের ডগা থেকে নমুনা না নেওয়ার পরামর্শ দিয়েছেন। তারা বলেন, এমন ভুল ফলাফলের কারণে এইচআইভি, ম্যালেরিয়ার মতো কিছু রোগের বিষয়ে ভুল তথ্য আসতে পারে। হতে পারে সংক্রমণও।

Print Friendly, PDF & Email