May 14, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বিচারকদের চাকরিবিধি : আপিলে দুই সচিবকে তলব

ডেস্ক :  বার বার সময় দেয়ার পরও নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা সংক্রান্ত বিধিমালা গেজেট আকারে প্রকাশ না করায় দুই সচিবকে তলব করেছে সুপ্রিমকোর্টের আপিল বিভাগ।
প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ আজ এ আদেশ দেয়। আগামী ১২ ডিসেম্বর সোমবার তাদেরকে আদালতে হাজির হতে বলা হয়েছে। দুই সচিব হলেন-আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সচিব এবং একই মন্ত্রণালয়ের ড্রাফটিং ও পার্লামেন্টারি উইংয়ের সচিব।
নির্বাহী বিভাগ থেকে বিচার বিভাগ পৃথকীকরণে মাসদার হোসেন মামলার প্রেক্ষিতে ১৯৯৯ সালের ২ ডিসেম্বর ১২ দফা নির্দেশনা দিয়ে রায় দেয় আদালত। রায়ে আপিল বিভাগ বিসিএস (বিচার) ক্যাডারকে সংবিধান পরিপন্থি ও বাতিল ঘোষণা করে। একইসঙ্গে জুডিশিয়াল সার্ভিসকে স্বতন্ত্র সার্ভিস ঘোষণা করা হয়। বিচার বিভাগকে নির্বাহী বিভাগ থেকে আলাদা করার জন্য সরকারকে ১২ দফা নির্দেশনাও দেয় আদালত। এ রায়ে নি¤œ আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা সংক্রান্ত বিধিমালা প্রণয়নে নির্দেশনা ছিল।
১২ দফা নির্দেশনার রায়ের আলোকে ২০০৭ সালের ১ নভেম্বর নির্বাহী বিভাগ থেকে আলাদা হয়ে বিচার বিভাগের কার্যক্রম শুরু হয়। পরে নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা সংক্রান্ত বিধিমালার একটি খসড়া মন্ত্রণালয়ের পক্ষ থেকে আদালতে দাখিল করা হয়। পরে ওই বিধি সংশোধন করে তা প্রকাশে নির্দেশ দেয় আপিল বিভাগ।
বিধিমালা গেজেট আকারে প্রকাশ করে ২৪ নভেম্বরের মধ্যে আদালতে দাখিল করতে গত ৭ নভেম্বর নির্দেশ দিয়েছিলো আপিল বিভাগ। ধার্য তারিখের মধ্যে গেজেট প্রকাশ না করে সময় চায় রাষ্ট্রপক্ষ। আদালত ওইদিন আরো এক সপ্তাহ সময় দেয়। গত ১ ডিসেম্বর আবারো দুই সপ্তাহ সময় চেয়ে আবেদন করা হয়। শুনানি শেষে আপিল বিভাগ এক সপ্তাহ সময় মঞ্জুর করে। আজ বিষয়টি আদালতে উত্থাপিত হলে বিধিমালা গেজেট আকারে প্রকাশ বিষয়ে দুই সচিবকে তলব করে আদেশ দেয় আপিল বিভাগ।

সূত্র: বাসস

Print Friendly, PDF & Email