May 14, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

শ্রীশ্রীঠাকুর অনুকূলচন্দ্র অসাম্প্রদায়িক সমাজ বিনির্মানের নেপথ্য কারিগর

ডেস্ক : শ্রীশ্রীঠাকুর অনুকূলচন্দ্রের ১২৯তম জন্মবার্ষিকী উপলক্ষে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করেছে শ্রীশ্রীঠাকুরের জীবন ও কর্ম ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ‘শ্রেয় অন্বেষা’।

যুগোপুরুষোত্তম পরমপ্রেমময় শ্রীশ্রীঠাকুর অনুকূল চন্দ্রের শুভ ১২৯তম জন্মদিন ৩০শে ভাদ্র ১৪২৩ বাংলা। এক অত্যাশ্চর্য ধর্ম সমন্বয়ের বাণী নিয়ে তাঁর আবির্ভাব। মানুষের জন্য- সে হোক হিন্দু বা মুসলিম,বৌদ্ধ অথবা খ্রিষ্টান প্রতি প্রত্যেকে প্রকৃষ্ট রূপে আদর্শানুসারে যার যার প্রেরিত পুরুষ অথবা পয়গম্বরকে সঠিকভাবে অনুসরনের মাধ্যমে আদর্শ মানুষ হওয়ার বিশ্বব্যাপী কয়েক কোটি মানুষের যে কারখানা তার নাম সৎসঙ্গ এবং ইহার প্রতিষ্ঠাতা শ্রীশ্রীঠাকুর অনুকূল চন্দ্র।

সৎসঙ্গের প্রধান আচার্য্যদেব শ্রীশ্রীদাদার জ্যেষ্ঠ্য সন্তান, সৎসঙ্গের তরুন প্রজন্মের অনুপ্রেরনা পূজনীয় বাবাই দাদার (অর্কদ্যুতি চক্রবর্তী) তারুন্যকেন্দ্রিক মানব কল্যাণমূলক ও গবেষণাধর্মী এই ‘শ্রেয় অন্বেষা’র’ শুভ নামকরণ ও আশির্বাদ প্রদান করেন।

২০১০ সালে আনুষ্ঠানিক যাত্রা শুরুর পর থেকেই বিভিন্ন মাধ্যমে শ্রীশ্রীঠাকুরের অসাম্প্রদায়িক, মানবিক মূল্যবোধের শিক্ষা নিয়ে কাজ করে যাচ্ছে এই প্রতিষ্ঠানটি। সকল মানবিক আহবান ও মুক্তবুদ্ধির চর্চার আন্দোলনের সাথে একাত্ম হয়ে কাজ করে যাচ্ছে শ্রীশ্রীঠাকুরের আদর্শে উজ্জীবিত তয়ারুন্যকেন্দ্রিক এই সংগঠনটি।

আদর্শবিহীন ধর্মচর্চা অন্তঃসার শূন্য। প্রত্যেকের জীবনে যদি তাকে অবিকৃতভাবে বহন করা যায় তাহলে সবার জীবনে অনাবিল শান্তি স্বস্তি বয়ে আসবে। ঠাকুর অনুকূলচন্দ্র মানব জীবনের পূর্ণাঙ্গ জীবন বিধান দিয়েছেন তার বাণীর মাধ্যমে। তার অসাম্প্রদায়িক ও বিজ্ঞান ভিত্তিক বাণী সর্বকালে পথভ্রষ্ট মানুষকে প্রকৃত দিক নির্দেশনা প্রদান করে। তাই সব সম্প্রদায়ের মানুষের উচিত তার বাণীকে শ্রদ্ধা করা।

অসাম্প্রদায়িক চেতনা নিয়ে জন্ম নেয়া বাংলাদেশ আজ সাম্প্রদায়িক অপশক্তির থাবায় জর্জরিত। এই অবস্থা থেকে পরিত্রানে শ্রীশ্রীঠাকুরের আদর্শ প্রনিধানযোগ্য। এই অসাম্প্রদায়িক ভূমিরই কীর্তিমান এক সন্তান যুগ পুরুষোত্তম শ্রীশ্রীঠাকুর অনুকূল চন্দ্র।

ধর্মীয় বিভাজন নয়,ধর্মীয় সমন্বয়ের এক অনুপম দৃষ্টান্ত স্থাপন করেছেন শ্রীশ্রীঠাকুরের দর্শণ।  পৃথিবীর আর্থ-সামাজিক ও সাংস্কৃতিক বৈচিত্র্য বজায় রেখেই ধর্মগুলোর সহাবস্থানের মধ্য দিয়ে সভ্যতাকে অর্থবহ করা বর্তমান শতকের চেতনা। কায়েমী স্বার্থবাদীরা ধর্মকে ঈশ্বর পাবার পথ হিসেবে তৈরি করে মানুষকে প্রতারিত করে এসেছে। কিন্তু এ যুগে ধর্ম আর অলীক ঈশ্বরপ্রাপ্তির পথ নয় বরং পরিণত হয়েছে মনুষ্যপ্রাপ্তির পথে। বলা হয়, ধর্ম প্রবর্তকেরা পতিতদের উদ্ধার করতে আবির্ভূত হন। ঠিক সে কথা একই সঙ্গে একথাও ঠিক যে, শুধু উদ্ধারই নয় তারা আসেন সবাইকে বিকশিত করতেও। তাদের সমস্ত প্রণোদনা থাকে চরৈবেতি জীবনের বিকশিত অগ্রযাত্রায়। শ্রীশ্রী ঠাকুর অনুকূল চন্দ্র সেই যাত্রায় এক দরদী সহযাত্রী মানবের। এই মহান মানুষের জন্মদিনে দৈনিক প্রথম কথা পরিবারের পক্ষ থেকে অজস্র শ্রদ্ধা ও শুভেচ্ছা।

 

Print Friendly, PDF & Email