April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

পল্লীর ৩,১৮০ জন অদক্ষ শ্রমিককে চাকরির জন্য প্রশিক্ষণ দেয়া হয়েছে

ডেস্ক : পল্লী এলাকার প্রায় ৩,১৮০ জন অদক্ষ শ্রমিককে প্রশিক্ষণ দেয়া হয়েছে। এদের মধ্যে ২৬ শতাংশ নারী শ্রমিক।
স্কিলস এন্ড ট্রেনিং ইনহ্যান্সমেন্ট প্রজেক্ট (এসটিইপি)-এর সহযোগিতায় বাংলাদেশ গামের্›টস ম্যানুফেকসার এন্ড এক্সপোটার্র এসোসিয়েশেন (বিজিএমইএ) এই প্রশিক্ষণ দিয়েছে।
আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়ে আরো বলা হয়, প্রশিক্ষণ গ্রহণকারীদের ৯৩ ভাগই ইতোমধ্যেই চাকরি পেয়েছেন পোশাক শিল্পে।
২০১০ সালের পর থেকে স্টেপ বাজারে দক্ষ শ্রমিকের চাহিদা পূরণে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মরত অদক্ষ অথবা স্বল্প-দক্ষ শ্রমিকদের প্রশিক্ষণ দিয়ে আসছে। দরিদ্র পরিবারের অনেক সদস্য প্রশিক্ষণ নিয়ে তাদের কর্মসংস্থান সৃষ্টি করে নিয়েছেন। অদক্ষ শ্রমিকদের জন্য কর্মসংস্থানের ব্যবস্থা করে দিতে স্টেপ ২০১৪ সালে একটি কর্মসূচি গ্রহণ করে। দরিদ্র শিক্ষার্থীদের জন্য প্রকল্পের পক্ষ থেকে বৃত্তি প্রদান করা হয়।
নারী শিক্ষার্থীদের কারিগরি ও বৃত্তিমূলক প্রশিক্ষণ দেয়া হয়। ২০১২ সালের পর থেকে সকল নারী ডিপ্লোমা শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করা হয়। ২০১০ থেকে ২০১৬ সালের মধ্যে ২০ শতাংশের লক্ষ্যমাত্রার বিপরিতে নারী প্রশিক্ষনার্থীর সংখ্যা বৃদ্ধি পেয়ে ১০ শতাংশ থেকে ২৭ শতাংশ হয়।
সরকার সরকারি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে চুক্তিভিত্তিক শিক্ষক নিয়োগ দিয়ে ৯৮ ভাগ শূন্য পদ পূরণ করেছে। তারা দেশে ও বিদেশে প্রশিক্ষণ নিয়েছে।
পলিটেকনিক ইনিস্টিটিউটগুলো হাউজ ক্যাপাসিটি বিল্ডিং ট্রেনিং এন্ড ওয়ার্কশপ, ইন্ডাস্ট্রি ভিজিট, জব প্লেসমেন্ট ও জব ফেয়ারসহ নিয়মিত ভাবে মানসম্পন্ন প্রশিক্ষণ কর্মসূচি বাস্তবায়ন করছে। স্বল্প মেয়াদি প্রশিক্ষন কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে ৩৮টি ট্রেডস এ ৬৪ টি স্বল্পমেয়াদি প্রশিক্ষণের মাধ্যমে পায় ৭৩,৭৫৩ জন প্রশিক্ষণ গ্রহণ করেছেন। এদের এক-চতুর্থাংশই নারী এবং তারা প্রশিক্ষণের ৬ মাসের মধ্যে চাকরি পেয়েছেন।
বিশ্ব ব্যাংক ২০১০ সালের জুনে ৭৯ মিলিয়ন স্টেপ মাকির্ন ডলারের স্টেপ প্রকল্পঅনুমোদন করে এবং কানাডা ২০১৩ সালে মার্চে ২০ মিলিয়ন মাকির্ন ডলারের একটি প্রস্তাব করেন।২০১৫ সালের অক্টোবরে বিশ্ব ব্যাংক একশ’ মিলিয়ন মাকির্ন ডলারের অতিরিক্ত অর্থ সহায়তা অনুমোদন করে।

সূত্র: বাসস

Print Friendly, PDF & Email