May 15, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা

ডেস্ক : পাবলিক বা সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে।

বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের স্ট্যান্ডিং কমিটির সভায় মঙ্গলবার (১৯ জুলাই) এ তারিখ নির্ধারণ করা হয়।

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আলাউদ্দিনের সভাপতিত্বে এ সভা হয়। শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে মঙ্গলবার এ তথ্য জানানো হয়।

ভর্তি পরীক্ষার তারিখ :

প্রকৌশল বিশ্ববিদ্যালয় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)-২২ অক্টোবর, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-৫ নভেম্বর, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-২৬ অক্টোবর, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-২৮ অক্টোবর, ঢাকার তেজগাঁওয়ের বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়-১৮ নভেম্বর।

কৃষি বিশ্ববিদ্যালয়

ঢাকার শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়-৯ ডিসেম্বর, ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়-২৯ অক্টোবর, গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়-৮ নভেম্বর, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়-২৫ নভেম্বর, চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়-৩ ডিসেম্বর।

বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-২৬ নভেম্বর, দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-১৮ থেকে ২১ ডিসেম্বর, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-৪ থেকে ৭ নভেম্বর, টাঙ্গাইলের মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-১০ ও ১১ ডিসেম্বর, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-২ ডিসেম্বর, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-১১ ও ১২ নভেম্বর, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-২৩ ডিসেম্বর।

অন্যান্য বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়-২৩, ২৪, ৩০ সেপ্টেম্বর, ২১ ও ২৮ অক্টোবর, জগন্নাথ বিশ্ববিদ্যালয়-ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার দিন বিকেলে, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়-১৯ থেকে ২৭ নভেম্বর, রাজশাহী বিশ্ববিদ্যালয়-২৩ থেকে ২৭ অক্টোবর, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়-২৩ থেকে ৩১ অক্টোবর, খুলনা বিশ্ববিদ্যালয়-৩ থেকে ৫ নভেম্বর, কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়-১৯ থেকে ২৪ নভেম্বর, ময়মনসিংহের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়-২৪ থেকে ২৮ নভেম্বর, বরিশাল বিশ্ববিদ্যালয়-১৮ ও ১৯ নভেম্বর, রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়-১৩ থেকে ১৭ নভেম্বর, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস-১৪, ১৫, ২১ ও ২২ অক্টোবর, কুমিল্লা বিশ্ববিদ্যালয়- ২, ৩ ও ৯ ডিসেম্বর, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়-২৬ ডিসেম্বর (ফাজিল সম্মান), ৮ থেকে ২০ জানুয়ারি ২০১৭ (ফাজিল পাস)।

পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি পরীক্ষা নিবিঘ্ন করতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের পক্ষ থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে চিঠি পাঠানো হবে বলেও সভায় জানানো হয়।

সভায় শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. শাদাত উল্লা, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মোহাম্মদ মিজানুদ্দিন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এ কে এম নূর-উন-নবী, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আলী আশরাফসহ ২৬টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email