April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

আনন্দময় হোক ঈদ

নটো কিশোর আদিত্য : ঈদ সামনে রেখে রাজধানী ছাড়তে শুরু করেছেন মানুষ। এবার পবিত্র ঈদুল ফিতরের তিনদিনের ছুটির সঙ্গে শুক্রবার, শনিবার এবং শবে কদর ও প্রধানমন্ত্রীর নির্বাহী মঞ্জুরীর ছুটি মিলে মুলত: ছুটি মোট ৯ দিন। আর তা শুরু হচ্ছে ১ জুলাই থেকে।
এ কারণে পবিত্র ঈদুল ফিতরের আগে সরকারি কর্মজীবীদের শেষ কর্মদিবস বৃহস্পতিবার। তাদের বড় একটি অংশ ঢাকা ছাড়তে শুরু করেছেন।
নাড়ির টানে বাড়ির পথে যাত্রা সকাল থেকেই শুরু হয়েছে। তবে দুপুরের পর ভিড় বাড়তে থাকে রাজধানীর রেলস্টেশন, বাস টার্মিনাল ও সদরঘাট লঞ্চ টার্মিনালে। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে মানুষের ঢল নামে। ধারণা করা হচ্ছে, বৃহস্পতিবার গভীর রাত পর্যন্ত এবং শুক্রবার সারাদিনই বাড়িমুখো মানুষের চাপ থাকবে সবচেয়ে বেশি। অবশ্য বেসরকারি খাতে ছুটি শুরু হয়নি। ফলে বেসরকারি কর্মজীবীদের ঢাকা ছাড়তে দেরিই হচ্ছে।
এবার ঈদে সবচেয়ে বেশি আলোচনায় এসেছে দীর্ঘ ছুটি। কর্মব্যস্ত জীবনে এমন ছুটি সচরাচর মেলে না। তাই সবার মনে আশা, তারা ছুটি কাটাবেন আয়েশ করে, স্বজনদের সঙ্গে নিজেদের মতো করে। যাত্রাপথের ঝক্কি, ভোগান্তি সব পিছে ফেলে ছুটির আমেজেই মেতে উঠবেন। আর এ জন্য নিয়েছেন নানা প্রস্তুতি।
ঈদকে কেন্দ্র করে নানা ধরনের অপরাধমূলক কর্মকাণ্ডের আশঙ্কা বেড়ে যায়। এসময়টাতে মানুষ বাড়ি যাওয়ায় অথবা আত্মীয় স্বজন বা প্রতিবেশিদের বাসায় বেড়াতে যাওয়ার কারণে বাসা-বাড়িতে তালা দেওয়া থাকে। ফলে বাসায় চুরি হওয়ার ঝুঁকি বেড়ে যায়। এছাড়া ছিনতাই, ডাকাতিও হয়ে থাকে বেশি। মলম পার্টি, অজ্ঞান পার্টির দৌরাত্ম থাকে সমানতালে। এসবের কারণে ভোগান্তিতে পড়েন মানুষ।
নয় দিন সরকারি ছুটিতে নিরাপত্তার বিষয়টিকে বড় আকারে দেখছে সরকার। এজন্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নিয়মিত টহল জোরদার করা ছাড়াও বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। আইনশৃঙ্খলা পরিস্থিতির দিকে বিশেষ নজর রাখার জন্য প্রশাসনের মাঠ পর্যায়ে কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে। রাজধানীতে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে বাড়ির মালিক ও দারোয়ানদের সতর্ক থাকার পরামর্শ দেয়া হয়েছে। পরিবহন সংগঠনগুলো সড়ক-মহাসড়কে গুরুত্বপূর্ণ স্থানে যাত্রীদের সতর্ক করতে প্রচারমূলক মাইকিংয়ের ব্যবস্থা করেছে।
সবার সম্মিলিত প্রচেষ্টায় ঈদ উৎসব হয়ে উঠুক উৎসবমুখর। ঈদ উদযাপনে সবার মনে আনন্দের ঢেউ বয়ে যাক। ছুটি হয়ে উঠুক আনন্দময় ও উপভোগ্য, আমরা এই কামনা করি।

Print Friendly, PDF & Email