May 16, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

যেভাবে নিজামীর ফাঁসি কার্যকর

জ্যেষ্ঠ প্রতিবেদক : একাত্তরে আলবদর কমান্ডার যুদ্ধাপরাধী জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর ফাঁসি কার্যকর করা হয়েছে। মঙ্গলবার রাত ১২টা ১০ মিনিটে জল্লাদ তানভীর হাসান রাজুর নেতৃত্বে ফাঁসি কার্যকর করা হয়।
কারা সূত্র জানায়, কারা মসজিদের ইমাম মনির হোসেন নিজামীকে তওবা পড়িয়ে কনডেম সেল থেকে বের হতেই জল্লাদরা কনডেম সেলে ঢোকেন। জামায়াতের আমির যুদ্ধাপরাধী নিজামীকে জম টুপি পরিয়ে বের করেন। তারা নিজামীকে ফাঁসির মঞ্চে নিয়ে দাঁড় করান। ততক্ষণে ফাঁসির মঞ্চে হাতলের কাছে প্রস্তুত প্রধান জল্লাদ রাজু। ফাঁসির মঞ্চে তোলার পরই জম টুপির ওপর ফাঁসির ম্যানিলা রশি টেনে নিজামীর গলায় পরিয়ে দেন অপর এক জল্লাদ। হাত-পা বেঁধে দেওয়া হয় তার। রাজু তা ভালো করে যাচাই করে রশির হাতলে হাত রাখেন। তার চোখ তখন জেল সুপারের হাতে থাকা রুমালের দিকে।
রাত ১২ টা ১০ মিনিটে জেল সুপার হাত থেকে রুমাল মাটিতে ফেলতেই জল্লাদ রাজু ফাঁসির রশির হাতলে টান দেন। পায়ের নিচের পাটাতন সরে গিয়ে রশিতে ঝুলতে থাকে যুদ্ধাপরাধী নিজামী। নির্ধারিত সময় পর নামিয়ে আনা হয় তার মরদেহ। এরপর মরদেহে প্রয়োজনীয় পরীক্ষা করেন সিভিল সার্জন।
সাধারণত একজন জল্লাদের নেতৃত্বে পাঁচ থেকে সাত জল্লাদ ফাঁসির রায় কার্যকর করে। তবে প্রস্তুত রাখা হয় ১০ থেকে ১২জনকে।
জানা গেছে নিজামীর ফাঁসির রায় কার্যকরের আগে রাজুর নেতৃত্বে জল্লাদ সাত্তার, হযরত, আবুল, রনি, মাসুদ, ইকবাল, মোক্তার, ওমর আলী শেখ ও ওহাব মহড়া দেন। শেষ সময়ে তাদের মধ্য থেকে ৬ জন সহায়তা করেন রাজুকে।
এরআগেও যুদ্ধাপরাধী কাদের মোল্লা, কামারুজ্জামান, মুজাহিদ ও সাকা চৌধুরীর ফাঁসির রায় কার্যকরে জল্লাদ প্যানেলে ছিলেন রাজু। তবে এবারই প্রথম প্রধান জল্লাদের দায়িত্ব পালন করলেন।
কারা সূত্র জানায়, কারা কর্তৃপক্ষের তালিকায় দীর্ঘদিনের পুরনো ও বিশ্বস্ত জল্লাদ শাহজাহান ও জনি। এরপরই ছিল রাজুর নাম। এখন শাহজাহান জল্লাদের বয়স হয়েছে। অভিজ্ঞতা থাকলেও ক্ষিপ্রতাটা কমে এসেছে তার। জনি জল্লাদ কয়েকদিন ধরে অসুস্থ। তাকে ভর্তি করা হয়েছে কারা হাসপাতালে। এজন্যই এবার তালিকায় তাদের নাম ছিল না। সেই জায়গায় এসেছে অভিজ্ঞ রাজু।
কারা অধিদপ্তরের একজন কর্মকর্তা জানান, নিয়ম অনুযায়ী যাবজ্জীবন দণ্ড পাওয়া কয়েদিদের মধ্য থেকে জল্লাদ নির্বাচন করা হয়। সেক্ষেত্রে তাদের অপরাধের ধরণ, আচরণসহ অন্যান্য বিষয় যাচাই করা হয়। মঙ্গলবার রাতে নিজামীর ফাঁসি কার্যকরে ভূমিকা রাখা জল্লাদরা এর আগেও একাধিক ফাঁসি কার্যকরের অভিজ্ঞতা রয়েছে। তাদের মধ্যে এবারের দলনেতা রাজু গত ১৫ বছর ধরে কারাগারে রয়েছেন।

Print Friendly, PDF & Email