May 15, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ত্বরিৎ প্রস্তুতিতে নিজামীর ফাঁসির আয়োজন করতে চায় সরকার

নিজস্ব প্রতিবেদক : মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ডের সাজা কার্যকরের প্রস্তুতি গ্রহণ করেছে ঢাকা কেন্দ্রীয় কারাগার। এদিকে রোববার মধ্যরাতে নিজামীকে কাশিমপুর থেকে ঢাকার নাজিমউদ্দিন রোডের কেন্দ্রীয় কারাগারে আনা হয়েছে। এর আগে নিজামীর সঙ্গে কারাগারে সাক্ষাত্ করেছেন তার স্বজনরা। গত বৃহস্পতিবার মৃত্যুদণ্ড বহাল রেখে নিজামীর রিভিউ আবেদন আপিল বিভাগে খারিজ হওয়ার পর এটিই পরিবারের সদস্যদের সঙ্গে তার প্রথম সাক্ষাত্।
নিয়ম অনুযায়ী রিভিউ খারিজের রায় আপিল বিভাগ থেকে যাবে ট্রাইব্যুনালে। আপিল বিভাগের রায় পাওয়ার পর ট্রাইব্যুনালের বিচারকরা মৃত্যুপরোয়ানা জারি করবেন নিজামীর বিরুদ্ধে। তার পর ওই মৃত্যুপরোয়ানা ট্রাইব্যুনাল থেকে কারা কর্তৃপক্ষের কাছে যাবে। আরেকটি কপি যাবে ঢাকার ডিস্ট্রিক্ট কমিশনারের কাছে। কারা কর্তৃপক্ষ মৃত্যুপরোয়ানা পাওয়ার পর তা আসামিকে পড়ে শোনাবে। পরে আসামির কাছে জানতে চাওয়া হবে, তিনি রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইবেন কিনা। প্রাণভিক্ষা চাইলে রাষ্ট্রপতির সিদ্ধান্তের জন্য অপেক্ষা করবে কর্তৃপক্ষ। আর না চাইলে সরকারের নির্ধারিত সময়ে মৃত্যুদণ্ড কার্যকর করবে কারা কর্তৃপক্ষ। এ লক্ষ্যে এরই মধ্যে প্রস্তুতি নিতে শুরু করেছে কারা কর্তৃপক্ষ।
কারা কর্তৃপক্ষের এক ঊর্ধ্বতন কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া (পিটিআই) জানিয়েছে, ঢাকা কেন্দ্রীয় কারাগারেই মৃত্যুদণ্ড কার্যকর হওয়ার সম্ভাবনা বেশি। তবে পুরান ঢাকা থেকে কেন্দ্রীয় কারাগার কেরানীগঞ্জে স্থানান্তরজনিত কারণে এখানে সম্ভব না হলে কাশিমপুর কারাগারেই দণ্ড কার্যকরের সম্ভাবনাও জানিয়েছে। সেক্ষেত্রে ২ ঘণ্টা সময়ের মধ্যেই যাতে ফাঁসির আয়োজন করা যায়, সে বিষয়ে কাশিমপুর কারা কর্তৃপক্ষকে নির্দেশনা দেয়া হয়েছে।
প্রসঙ্গত, গত বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ আদালত নিজামীর ফাঁসির রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন খারিজ করেন। ফলে নিজামীর মৃত্যুদণ্ডের আদেশ বহাল থাকে। এখন রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার সুযোগ রয়েছে নিজামীর সামনে। রিভিউর রায় পড়ে শোনানোর পরই ক্ষমা চাওয়ার বিষয়ে তার মতামত জানতে চাইবে কারা কর্তৃপক্ষ। তবে রায়ের সংক্ষিপ্ত বা পূর্ণাঙ্গ অনুলিপি এখনো কারা কর্তৃপক্ষের কাছে পৌঁছেনি বলে জানা গেছে।
এ বিষয়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের জানান, শিগগিরই রিভিউর পূর্ণাঙ্গ রায় বা সংক্ষিপ্ত আদেশ কারাগারে পৌঁছে যাবে। কারা কর্তৃপক্ষ নিজামীকে ওই রায় পড়ে শোনাবে এবং জানতে চাইবে, তিনি রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করবেন কিনা। যদি তিনি প্রাণভিক্ষা চান, কারা কর্তৃপক্ষ তার ব্যবস্থা করবে। অন্যথায় সরকার দিনক্ষণ নির্ধারণ করে মৃত্যুদণ্ড কার্যকর করবে।
এদিকে সব আইনি প্রক্রিয়া মেনেই রায় কার্যকর হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। সাংবাদিকদের তিনি বলেন, অতীতে অন্যান্য মৃত্যুদণ্ড যেভাবে নিয়ম মেনে কার্যকর হয়েছে, এটিও সেভাবে সব আইনি প্রক্রিয়া শেষে কার্যকর করা হবে। সময় কত লাগতে পারে জানতে চাইলে তিনি বলেন, যেভাবে আইন পারমিট করে, সেভাবেই আমরা করব।
একাত্তরে বুদ্ধিজীবী হত্যার পরিকল্পনা, গণহত্যা, হত্যা ও ধর্ষণের দায়ে তখনকার আলবদরের নেতা মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ডাদেশ বহাল রেখে গত ৬ জানুয়ারি রায় দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ। এ রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি গত ১৫ মার্চ প্রকাশ করা হলে তা পুনর্বিবেচনার জন্য ২৯ মার্চ আবেদন করেন মতিউর রহমান নিজামী। পরদিন রাষ্ট্রপক্ষ আবেদন করে দ্রুত শুনানি শুরু করার জন্য। ৩ মে রিভিউ আবেদনের ওপর শুনানি অনুষ্ঠিত হয়। পরে ৫ মে রিভিউ খারিজ করে মৃত্যুদণ্ড বহাল রাখেন আপিল বিভাগ। শেষ পর্যন্ত তিন অপরাধে মৃত্যুদণ্ড ও দুই অপরাধে যাবজ্জীবন বহাল থাকে নিজামীর রায়ে।
Print Friendly, PDF & Email