May 15, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষকদের জাতীয় স্কেলে বেতনের দাবি

নিজস্ব প্রতিবেদক : ৩০ বছর ধরে বঞ্চিত স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষকদের জাতীয় স্কেলে বেতনের দাবিতে সমাবেশ করেছে বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষক সমিতি।

বুধবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে সমিতির কেন্দ্রীয় কমিটির এক সমাবেশে থেকে এ ‍দাবি জানানো হয়।

সমাবেশে বক্তারা বলেন, মহাজোট সরকারের শিক্ষামন্ত্রীর বিগত দিনে অনেক প্রতিশ্রুতি ও মন্ত্রণালয়ের অনেক সিদ্ধান্ত থাকলেও আজ পর্যন্ত বাস্তবায়ন না হওয়ায় স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষকরা হতাশ। ১৯৮৪ সালে মাদরাসা শিক্ষাবোর্ড কর্তৃক রেজিস্ট্রেশনপ্রাপ্ত প্রায় ১৯ হাজার মাদরাসা ছিল। কিন্তু বর্তমানে তা হ্রাস পেতে পেতে দুই-তৃতীয়াংশ মাদরাসা বিলুপ্তির পথে। ২০১১ সালের মাদরাসা শিক্ষা বোর্ড কর্তৃক হিসাবনুযায়ী, প্রায় ৬ হাজার ৮৪৮টি স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা আছে, যার শিক্ষক সংখ্যা প্রতিটি মাদরাসায় পাঁচজন করে কর্মরত হলেও ৩৪ হাজার ২৪০ জন।

তারা বলেন, পরিতাপের বিষয় ১৯৯৪ সালের একই পরিপত্রে বেসরকারি প্রাইমারি ও স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসাগুলো ৫০০ টাকা ভাতাপ্রাপ্ত হতেন। পরবর্তী সময়ে ধাপে ধাপে বেসরকারি প্রাইমারি শিক্ষকদের বেতন ভাতা উন্নীত করে এবং ২০১৩ সালের ৯ জানুয়ারিতে ২৬ হাজার ১৯৩টি সরকারি প্রাইমারি স্কুল জাতীয়করণ করেছে। কিন্তু ৬ হাজার ৮৪৮টি স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার মধ্যে ১ হাজার ৫১৯টি স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষকদের বেতনভাতা ২০১৩ সালে শিক্ষামন্ত্রী ৫০০ টাকা থেকে ১ হাজার টাকায় উন্নীত করেছেন। বাকি ৫ হাজার ৩২৯টি স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষকরা এখনো বিনা বেতনে মানবেতর জীবনযাপন করে শিক্ষাদান চালিয়ে যাচ্ছেন।

সংগঠনের সভাপতি কাজী রুহুল আমীন চৌধুরীর সভাপতিত্বে সমাবেশে উপস্থিত ছিলেন মহাসচিব সাগর আহমেদ শাহীন, সিনিয়র সহসভাপতি মোখলেছুর রহমান, প্রধান যুগ্ম মহাসচিব আবু মুসা ভুঁইয়া প্রমুখ।

 

Print Friendly, PDF & Email