May 14, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

মজুরির ৫০ শতাংশ মহার্ঘ ভাতা ও রেশনিং চালুর দাবি

নিজস্ব প্রতিবেদক : গার্মেন্টসে জানুয়ারি মাস থেকে মোট মজুরির ৫০ শতাংশ মহার্ঘ ভাতা ও রেশনিং চালুসহ সাত দফা দাবি জানিয়েছে সমমনা গার্মেন্টস শ্রমিক সংগঠনসমূহ।

মঙ্গলবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এক সমাবেশে এসব দাবি জানানো হয়।

সমাবেশে বক্তারা বলেন, গার্মেন্টস শিল্পের মালিক পক্ষ শিল্পটি রফতানির শীর্ষে থাকায় এবং ৪০-৫০ লাখ শ্রমিকের কর্মসংস্থানের ব্যবস্থা করার সুবাদে সরকারের কাছ থেকে সর্বোচ্চ সুযোগ সুবিধা নিচ্ছে। যেমন কর রেয়াত, ইনসেন্টিভ, সর্বোনিম্ন আয়কর প্রদানসহ দেশের প্রচলিত শ্রম আইনের ধারা থেকে ক্রমাগত অব্যাহতি আদায়ে সক্ষম হয়েছেন মালিক পক্ষ।

তারা বলেন, গার্মেন্টস শিল্পে শ্রমিকদের ন্যায়সঙ্গত অধিকার প্রদানে ইস্যুগুলো নিয়ে মালিক সমিতি অধিকাংশ সময়ে নিষ্ক্রিয় থাকেন। এমনকি সরকারের অভ্যন্তরে কতিপয় কর্মকর্তাবৃন্দ গার্মেন্টস মালিকদের অন্যায্য দাবিতে সমর্থন দিয়ে থাকেন।

তারা আরো বলেন, গার্মেন্টস কারখানাগুলোতে শ্রমিকদের উপর অতিরিক্ত টার্গেট প্রডাকশনের চাপ বাড়িয়েছে। উৎপাদনশীলতা বলতে সাধারণত আমরা জানি, ম্যান মেশিন ও মানির প্রয়োজন হয় অথচ মালিক পক্ষ সেটা ভুলে শুধুমাত্র শ্রমিকদের দিয়ে অতিরিক্ত প্রডাকশনের চাপ দিয়ে চলেছে।

গার্মেন্টস দর্জি সোয়েটার শ্রমিক ফেডারেশনের সভাপতি মো. রফিকের সভাপতিত্বে সমাবেশে উপস্থিত ছিলেন শ্রমিকনেতা তৌহিদুর রহমান, আলমগীর রনি, মহতাব উদ্দিন সহিদ, রোকেয়া সুলতানা আঞ্জু প্রমুখ।

 

Print Friendly, PDF & Email