May 17, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

‘পাকিস্তান বরাবরই হতাশ করছে’

সংসদ প্রতিবেদক : পাকিস্তান বিভিন্ন সময়ে বিভিন্ন ইস্যুতে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে মন্তব্য ও বিবৃতি প্রদান করে বরাবরই আমদের হতাশ করেছে।

মঙ্গলবার জাতীয় সংসদে নেত্রকোণা-৫ আসনের সরকারদলীয় সংসদ সদস্য ওয়ারেসাত হোসেন বেলালের প্রশ্নের জবাবে এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

তিনি বলেন, বাংলাদেশে যুদ্ধাপরাধীদের বিচারের রায় প্রদান ও রায় কার্যকর করার পরিপ্রেক্ষিতে বিভিন্ন সময় পাকিস্তানের  পক্ষ থেকে অনাকাঙ্খিত প্রতিক্রিয়া ব্যক্ত করা হয়েছে। এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় হতে বরাবরই যথাযথ এবং জোরালো কূটনৈতিক পদক্ষেপ নেওয়া হয়েছে। এরূপ ক্ষেত্রে প্রতিবারই পররাষ্ট্র মন্ত্রণালয় তীব্র প্রতিবাদ জানিয়েছে। পাকিস্তানের হাইকমিশনারকে বিভিন্ন সময়ে তলব করা হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা অন্য সকল রাষ্ট্রের নিকট হতেও একই আচরণ প্রত্যাশা করি। কিন্তু পাকিস্তান বরাবরই আমদের হতাশ করেছে। এ বিষয়ে সকল কূটনৈতিক ফ্রন্টে আমাদের অবস্থান অত্যন্ত দৃঢ় এবং পরিষ্কার।

বাংলাদেশের বিরুদ্ধে যে কোন ধরনের অনাকাঙ্খিত ও অযাচিত বিবৃতি বা মন্তব্য বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের সামিল। যা কোনভাবেই বরদাশত করা হবে না। পাকিস্তানকে একথা কঠোরভাবে জানিয়ে দেয়া হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

পাশাপাশি ভবিষ্যতে পাকিস্তানী মহল বা কর্তৃপক্ষ দায়িত্বশীল আচরণ করবে এবং এ ধরনের অনাকাঙ্খিত মন্তব্য করা থেকে বিরত থাকবে এমন প্রত্যাশাও করেন পররাষ্ট্রমন্ত্রী।

সুনামগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য মুহিবুর রহমান মানিকের অপর এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘পাকিস্তান বিভিন্ন বিবৃতিতে এই বিচারকে ক্রটিপূর্ণ ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে মন্তব্য করেছে। এমনকি ১৯৭৪ সালে বাংলাদেশ-পাকিস্তান-ভারত এর মধ্যকার স্বাক্ষরিত ত্রিপক্ষীয় চুক্তির অপব্যাখ্যা করেও বিবৃতি দিয়েছে।’

‘ত্রিদেশীয় চুক্তিতে বাংলাদেশে গণহত্যা, অগ্নিসংযোগ, ধর্ষণের মতো মানবতাবিরোধী অপরাধের বিচার করা যাবে না এমন কোন কিছুর উল্লেখ নেই। বরং পাকিস্তানই ১৯৭১ সালে গণহত্যার জন্য চিহ্নিত ও আটককৃত নিজ দেশের নাগরিকদের বিচারের আওতায় আনার বাধ্যবাধকতা অনুসরণে ব্যর্থ হয়েছে।’

 

Print Friendly, PDF & Email