April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ঢাকায় এবার নতুন ধরনের ডেঙ্গু ভাইরাসের অস্তিত্ব : আক্রান্ত ১৩ শতাধিক

নিজস্ব প্রতিবেদক : ঢাকায় ডেঙ্গু জ্বরের প্রকোপ ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে। সেইসঙ্গে নতুন ধরনের ডেঙ্গু ভাইরাসের অস্তিত্ব পাওয়া যাচ্ছে। গত দুই মাসে ঢাকায় ১৩০০ এর বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটের (আইইডিসিআর) তথ্য অনুযায়ী, গত আগস্ট মাসে রাজধানী এবং আশেপাশের এলাকায় মোট ৭২৭ জন মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। আর সেপ্টেম্বর মাসে এখন পর্যন্ত প্রায় ৬০০ মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়ে ঢাকার বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের ডেঙ্গু গবেষণা বিভাগের প্রোগ্রাম ম্যানেজার ডা. আবু নাঈম মোহাম্মদ সোহেল জানা, এবার রক্তপাতসহ ডেঙ্গু হচ্ছে। এটাই হলো ভয়ের ব্যাপার। মানুষ মারা যাচ্ছে। গবেষণায় দেখা গেছে, ডেঙ্গুতে চার ধরনের ভাইরাস রয়েছে। এবার নতুন সেরোটাইপ পাওয়া যাচ্ছে; সেটা হলো ডেঙ্গু-১।

এর চিকিৎসার বিষয়ে তিনি বলেন, ডেঙ্গু রোগের চিকিৎসার জন্যে সুনির্দিষ্ট কোন ওষুধ নেই। এটা একটা বড় সমস্যা। জ্বর হলে জ্বরের ঔষধ দিতে হবে। তাই চিকিৎসার ক্ষেত্রে তেমন কোনো পার্থক্য নেই।

ডা. সোহেল জানান, এটা মূলত ম্যানেজমেন্টের বিষয়। তবে আক্রান্ত ব্যক্তির কোনো স্থান থেকে রক্তপাত হলে অবশ্যই চিকিৎসকের কাছে যেতে হবে।

Print Friendly, PDF & Email