May 15, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

চীনের বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগ চালু হচ্ছে

নিজস্ব প্রতিবেদক : চীনের বেইজিং ফরেন স্টাডিজ ইউনিভার্সিটিতে আগামী বছর থেকে বাংলা বিভাগ চালু করা হবে।
চীনের বেইজিং ফরেন স্টাডিজ ইউনিভার্সিটির উপ-পরিচালক অধ্যাপক ড. মা লিনের নেতৃত্বে দুই সদস্যবিশিষ্ট এক প্রতিনিধিদল আজ বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সঙ্গে তার অফিসে সাক্ষাৎকালে এ কথা জানান।
প্রতিনিধিদলের অন্য সদস্য ছিলেন- চীন আন্তর্জাতিক বেতারের বাংলা বিভাগের কো-অর্ডিনেটর ইয়াং ওয়েই মিং।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন ও একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহযোগী অধ্যাপক ড. মিজানুর রহমান এ সময় উপস্থিত ছিলেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা বলা হয়।
সাক্ষাৎকালে তারা ঢাকা বিশ্ববিদ্যালয় এবং চীনের বেইজিং ফরেন স্টাডিজ ইউনিভার্সিটির মধ্যে শিক্ষা ও গবেষণা সংক্রান্ত যৌথ সহযোগিতামূলক কার্যক্রম চালুসহ পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।
প্রতিনিধিদলের সদস্যরা জানান, বেইজিং ফরেন স্টাডিজ বিশ্ববিদ্যালয়ে আগামী বছর থেকে বাংলা বিভাগ চালু করা হবে। এ ক্ষেত্রে তারা ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সহযোগিতা কামনা করেন।
উপাচার্য চীনের বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ চালুর ক্ষেত্রে সম্ভাব্য সকল সহযোগিতার আশ্বাস দেন। এ বিষয়ে শিগ্গিরই একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের ব্যাপারেও তারা ঐকমত্য পোষণ করেন।
উপাচার্য অধ্যাপক আরেফিন সিদ্দিক বেইজিং ফরেন স্টাডিজ বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগ চালুর উদ্যোগ গ্রহণ করায় চীনা প্রতিনিধিদলকে ধন্যবাদ জানান। তিনি আশা প্রকাশ করেন, এই উদ্যোগের ফলে বাংলাদেশ এবং চীনের মধ্যে বিরাজমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ভবিষ্যতে আরও জোরদার হবে।

Print Friendly, PDF & Email