May 15, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ঢাকায় ফিরতি টিকিটের চড়া দাম,বিড়ম্বনায় যাত্রী

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের ফুলবাড়ী থেকে ঈদের পরে ঢাকাগামী বাসের টিকিট পেতে চরম বিড়ম্বনার মধ্যে পড়তে হচ্ছে যাত্রী সাধারণকে। বাস কাউন্টার থেকে টিকিট নেই বলা হলেও বাড়তি টাকা দিলে টিকিট মিলছে বলে অভিযোগ করেছেন যাত্রীরা।
বাস কাউন্টারে টিকিট কিনতে আসা কয়েকজন যাত্রী অভিযোগ করেন, অভিজাত শ্রেণির বাসের (শিততাপ নিয়ন্ত্রিত) কোম্পানী ভেদে ৮০০ থেকে ১হাজার ২০০টাকার টিকিট নেওয়া ১হাজার ২০০টাকা থেকে ১হাজার ৬০০টাকা, শীততাপ নিয়ন্ত্রিত ছাড়া বাসের ৫০০টাকার টিকিট নেওয়া হচ্ছে ৬৩০টাকা থেকে ৭০০টাকা। এছাড়াও সাধারণ (নরমাল) বাসের মধ্যে রেখা পরিবহনে সাড়ে ৪৫০ থেকে ৫০০টাকার টিকিট ৯০০টাকা, রাহাবার ৪০০ থেকে সাড়ে ৪০০টাকার টিকিট ৭০০টাকায় কিনতে হচ্ছে।
স্থানীয় কাউন্টার পরিচালনাকারিদের সূত্রে জানা যায়, ঈদের আগে ফুলবাড়ি থেকে ঢাকা যাওয়ার এবং ঈদের পরে ঢাকা থেকে ফুলবাড়ি আসার উল্লেখযোগ্যসংখ্যক যাত্রী থাকে না বলে লোকসানের মুখে পড়তে হয় গাড়ির মালিকদের। এই লোকসান পুষিতে নিতেই বাস মালিকরা ঈদের পরে টিকিটের দাম একটু বাড়িয়ে দিয়েছেন।
যাত্রীদের অভিযোগ, বাসের কোন কাউন্টারেই নির্ধারিত মূল্যে টিকিট মিলছে না। তবে বাড়তি দাম দিলেই ভিন্ন পথে মিলছে টিকিট। এদিকে বাড়তি ভাড়া নিয়ে টিকিট কাউন্টারে যাত্রীদের সাথে কাউন্টারে থাকা কর্মচারিদের সাথে বাকবিতন্ডার ঘটনা ঘটছে। আর বেশি তর্কবিতর্ক করা হলে টিকিট না পাওয়ার শঙ্কাও রয়েছে বলে অনেকেই এমন অভিযোগ করেন। ফলে বাধ্য হয়ে বেশি দামেই টিকিট কিনতে হচ্ছে। কোন কোন কাউন্টারের বাড়তি ভাড়া আদায়ের পরও ঈদ বকসিস হিসেবে দিতে হচ্ছে ৫০ থেকে ১০০টাকা।
গতকাল সোমবার সকালে স্থানীয় কোচ স্ট্যান্ডের টিকিট কাউন্টারে সরেজমিনে ঘুরে যাত্রীদের এ দুর্ভোগের চিত্র দেখা গেছে।
হানিফ এন্টারপ্রাইজের কাউন্টার ম্যানেজার আজিজার রহমান বলেন, অন্যান্য সময়ে নরমাল বাসের ভাড়া ৫০০টাকা হলেও ঈদ উপলক্ষে দেওয়া হচ্ছে ৬৫০টাকা নেওয়া হচ্ছে। এসি বাসের ভাড়া ১হাজার ২০০টাকা হলেও এখন নেওয়া হচ্ছে ২হাজার টাকা।
নাবিল এন্টারপ্রাইজের টিকিট বিক্রেতা সুজন মিয়া বলেন, নরমাল বাসের ভাড়া ৫৫০টাকার স্থলে ৬৩০টাকা এবং স্ক্যানিয়া (শীততাপ নিয়ন্ত্রিত) বাসের ভাড়া ১হাজার ২০০টাকার স্থলে নেওয়া হচ্ছে ২হাজার ১০০টাকা।
শ্যামলী পরিবহনের কাউন্টার ম্যানেজার মোস্তাফিজুর রহমান বলেন, নরমাল বাসের ভাড়া ৫০০টাকার স্থলে ৭০০টাকা নেওয়া হচ্ছে। এর সাথে যাত্রীদের খুশি করে ৫০-১০০টাকা বাড়তি বকসিসও নেওয়া হচ্ছে।
রেখা পরিবহনের কাউন্টার ম্যানেজার গোলাম কিবরিয়া বলেন, স্বাভাবিক সময়ে বাসের ভাড়া সাড়ে ৪০০টাকা নেওয়া হলেও ঈদ উপলক্ষে সেটি বাড়িয়ে নেওয়া হচ্ছে ৮০০ থেকে ৯০০টাকা।
রাহবার এন্টারপ্রাইজের স্থানীয় কাউন্টারের টিকিট বিক্রেতা মাসুদ রানা বলেন, ঈদের কারণে কোম্পানীর নির্দেশে ৪০০টাকার ভাড়া ৭০০টাকা নেওয়া হচ্ছে।

Print Friendly, PDF & Email