May 16, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

মেসি স্বপ্ন দেখাচ্ছে আর্জেন্টিনাকে

প্রথমকা ডেস্ক: প্রস্তুত আর্জেন্টিনা। গত বিশ্বকাপের ফাইনালিস্টরা বাছাই পর্বে বাদ পড়ার হুমকিতে পড়লেও লিওনেল মেসির জাদুতে পেয়েছে রাশিয়ার টিকিট। বুয়েনস এইরেসের প্রস্তুতি ক্যাম্প ছাড়ার আগে আবারও মেসির হ্যাটট্রিকে হাইতির বিপক্ষে পেয়েছে বড় জয়। ফিট মেসিকে ঘিরে স্বপ্ন দেখছেন কোচ হোর্হে সাম্পাওলি। স্বপ্ন দেখাচ্ছেন আর্জেন্টাইন সমর্থকদেরও।

প্রশ্ন : বিশ্বকাপ প্রস্তুতি শুরু হয়ে গেছে আপনাদের। প্রথম প্রীতি ম্যাচে ৪-০ গোলে হারালেন হাইতিকে। বড় জয়ে বুয়েনস এইরেস ছাড়াটা আত্মবিশ্বাস জোগাবে নিশ্চয়ই?

হোর্হে সাম্পাওলি : যেকোনো দলের বিপক্ষে জয় আত্মবিশ্বাস বাড়াবে আপনার। হাইতি হয়তো ফুটবল পরাশক্তি নয়, এর পরও ম্যাচটি ৪-০ গোলে জিতে খুশি আমরা। এই ম্যাচের প্রাপ্তি মেসির সঙ্গে ক্রিস্তিয়ান পাভনের জুটি। মেসির সঙ্গে সংযোগ স্থাপন করে একের পর এক পাস বাড়িয়েছে ও, যা ছিল মুগ্ধ করা। পাভন জায়গাটা বড় করে খেলতে পারে আর আমাদের ছকের সঙ্গে মানিয়ে নিয়েছে দারুণভাবে।

প্রশ্ন : চোট কাটিয়ে ফিরে এই ম্যাচে গোল করেছেন আগুয়েরো। তাঁর ফিটনেস নিয়ে নিশ্চয়ই শঙ্কা নেই আর?

হোর্হে সাম্পাওলি : শঙ্কা থাকলে তো ওকে বিশ্বকাপ দলেই রাখতাম না। আগুয়েরো অস্ত্রোপচারের পর কঠোর পরিশ্রম করেছে ফিট হয়ে উঠতে। বিশ্বকাপ সব ফুটবলারেরই স্বপ্ন। বিশ্বকাপ নিয়ে আগুয়েরোর কোনো শঙ্কা নেই। আর্জেন্টাইন সমর্থকরা নির্ভার থাকতে পারেন ওকে নিয়ে।

প্রশ্ন : আবারও হ্যাটট্রিক করল মেসি। তাঁর হ্যাটট্রিকে বাছাই পর্বের শেষ ম্যাচটি জিতেছেন আপনারা। আবার স্পেনের বিপক্ষে বিধ্বস্ত হওয়ার পর মেসির জাদুতেই পেলেন বড় জয়।

হোর্হে সাম্পাওলি : মেসি শুধু সময়ের সেরা না সর্বকালেরই সেরা ফুটবলার। গত বিশ্বকাপে লম্বা লা লিগা খেলে এসে ক্লান্ত ছিল ও। এবার বার্সেলোনা আগেই শিরোপা জেতায় আমরা অনুরোধ করেছিলাম ওকে বিশ্রাম দিতে। শেষ দিকে বিশ্রাম পেয়ে অনেক সতেজ এখন মেসি। ফিট মেসি স্বপ্ন দেখাচ্ছে আর্জেন্টিনাকেও। এই দলের মাসচেরানো, আগুয়েরো, হিগুয়াইন এমনকি মেসিরও হয়তো এটা শেষ বিশ্বকাপ। টুর্নামেন্টটা স্মরণীয় করে রাখতে নিজেদের প্রস্তুত করছে সবাই।

প্রশ্ন : স্পেনের কাছে ১-৬ গোলে হারটা লজ্জা হয়ে আছে আর্জেন্টাইন ফুটবলে। বিশ্বকাপের আগে এ ধরনের হারের নেতিবাচক প্রভাব কতটা?

হোর্হে সাম্পাওলি : সেই ম্যাচে এত বড় হারের দায়টা আমি নিচ্ছি। খেলোয়াড়দের দোষ নেই। তবে আমার মনে হয় ম্যাচের ফল পুরো খেলার ছবিটা বোঝাচ্ছে না। এর পরও এটা বড় ধরনের শিক্ষা। বিশ্বকাপে কাজে লাগবে এই অভিজ্ঞতা। মেসি খেললে এভাবে হারতাম না আমরা। আমাদের সঙ্গে অনুশীলন করেছিল ও। কিন্তু ক্লান্তি বোধ করায় খেলাইনি সেদিন। মেসি বিশ্বকাপে বড় ভূমিকা রাখতে চায় বলেই পুরো ফিট না হয়েও ছিল দলের সঙ্গে। আমি কথা দিচ্ছি বিশ্বকাপে ৬ গোল খাওয়ার মতো ঘটনা ঘটবে না। ওটা আমাদের খারাপ একটা দিনে হয়ে গেছে।

প্রশ্ন : আপনার বিশ্বকাপ দলে মাউরো ইকার্দির না থাকার ব্যাখ্যা কী? ইতালিয়ান সিরি ‘এ’র সর্বোচ্চ গোলদাতা নিশ্চয়ই বিশ্বকাপ খেলার আশা করতে পারে?

হোর্হে সাম্পাওলি : অবশ্যই পারে। ইকার্দি আর্জেন্টিনায় খেলার মতো যোগ্য স্ট্রাইকার। ওর মতো পেরোত্তি, পাপু গোমেজ, লুতারো মার্তিনেজও বিশ্বকাপের দাবিদার। সবারই যোগ্যতা আছে রাশিয়া যাওয়ার। কিন্তু ওরা আমাদের সঙ্গে রাশিয়া আসছে না। আর বিশ্বকাপে নেই বলে খারাপ ফুটবলার হয়ে যায়নি কেউ।

প্রশ্ন : বিশ্বকাপ খেলার দাবিদার হলে সেরা ২৩ জনের দল থেকে বাদ দিলেন কেন?

হোর্হে সাম্পাওলি : দীর্ঘ পর্যবেক্ষণ আর পরিকল্পনার ফসল এই দল। যে খেলোয়াড়দের ডেকেছি তারা আমাদের স্টাইলের সঙ্গে দ্রুত খাপ খাইয়ে নিতে পারে। যতটা সম্ভব মেটাতে পারে আমাদের চাহিদাও। যেমন উদাহরণ হিসেবে আনসালাদিকে নেওয়ার কথা বলি। ও ফুল ব্যাক আবার খেলতে পারে দুই সাইডেই। ওকে যখন যেখানে খুশি খেলাতে পারি। সবচেয়ে বড় কথা আমার সুযোগ আছে মাত্র ২৩ জন দলে নেওয়ার। বাছাই পর্বে আমাদের সাহায্য করা অনেককে নিতে পারিনি এ জন্য। ডারিও বেনেদেত্তোর কথাই বলি। বাছাই পর্বে অনেক সাহায্য করেছে আমাদের। অথচ চোটের জন্য ওর বিশ্বকাপ খেলা হচ্ছে না।

প্রশ্ন : রোমেরোরও খেলা হচ্ছে না চোট পেয়ে। গত কয়েকটা মর্যাদার আসরে ও-ই ছিল আপনাদের প্রথম পছন্দের গোলরক্ষক?

হোর্হে সাম্পাওলি : এটাই ফুটবল। অনেক বড় ধাক্কা রেমেরোকে হারানোটা। তবে বিকল্প যারা আছে তার যথেষ্ট যোগ্য। তিনজনই দাবি রাখে একাদশে জায়গা পাওয়ার।

Print Friendly, PDF & Email