May 15, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

রেফ্রিজারেটরের দুর্গন্ধ সৃষ্ট হবে না।

ডেস্ক: প্রায়ই রেফ্রিজারেটরের ভিতরে দমবন্ধ করা গন্ধ হয়। রেফ্রিজারেটর পরিষ্কার রাখার পরও গন্ধ দূর হয় না। এমনাবস্থায় খুব বিপদে পড়তে হয় রেফ্রিজারেটর ব্যবহারকারীরা। তবে কিছু নিয়ম মেনে খাবার রাখলে এই ধরণের দুর্গন্ধ সৃষ্ট হবে না। রেফ্রিজারেটরে খাবার রাখার নিয়ম:

১। দরজার ট্রেতেই বোতল
ফ্রিজের দরজায় বোতল রাখার যথেষ্ট জায়গা থাকে। সেখানে অন্যকিছু রেখে স্থান নষ্ট করবেন না। দরজার ট্রেতেই বোতল সাজিয়ে রাখুন। এখানে রাখলে সহজেই খুঁজে পাবেন এবং তা হঠাৎ করে ভেতরের দিকে পড়বে না।

২। ক্লিং শিট
ফ্রিজে খাবার রাখার সময় তা অন্য কিছু দিয়ে ঢেকে রাখার অভ্যাস আছে অনেকের। একটা বাটি ঢাকতে তার ওপর আরেকটি প্লেট দিলে অনেক জায়গা নষ্ট হয়। তার চেয়ে বরং ক্লিং শিট ব্যবহার করুন। এর ব্যবহার স্বাস্থ্যসম্মত আর সুবিধাজনক।

৩। ম্যাটের পরিবর্তে সেলফ লাইনার
প্রায় সময় বাজার থেকে কাঁচা সবজি এনেই রেফ্রিজারেটরে রাখা হয়। এতে মাটি ও ময়লা লেগে থাকে। এতে ফ্রিজের ভেতরে যেন ময়লা না হয়, সে জন্য অনেকেই তাকের ওপর ম্যাট রাখে। কিন্তু এতে ওপর-নিচের জায়গা যেমন কমে যায়, তেমনই দেখতেও ভালো লাগে না। তাই তাকের জন্যে কিনবেন লাইনার। ফ্রিজের সেলফের সাইজ বুঝে লাইনারগুলো কিনে বসিয়ে দেবেন।

৪। যেসব খাবারের বেশি ঠাণ্ডা দরকার
কিছু খাবার আছে, যেগুলোকে ভালো রাখতে তাপমাত্রা শীতল রাখতে হয়। এ জন্য ফ্রিজের কারিগরি দিকটি বুঝতে হবে। ফ্রিজের প্রতিটি তাকে এয়ার ডিসপেন্সার থাকে। এর মাধ্যমে তাপমাত্রা বজায় রাখা হয়। আর তা থাকে পেছনের দিকে। তাই ফ্রিজের ভেতরে পেছনের দিকে ঠাণ্ডা থাকে সবচেয়ে বেশি। যে খাবার কম তাপমাত্রায় টাটকা থাকবে, সেগুলো পেছনের দিকে রাখুন।

৫। ট্রে বাস্কেট
মরিচ আর লেবুর মতো খাবারগুলো সাধারণ পলিথিনের ব্যাগেই রাখা হয়। সাধারণত সবজির জন্যে ফ্রিজের ভেতরে যে বাস্কেট থাকে, সেখানে স্থান হয় এদের। কিন্তু আমাদের খাবারে মরিচ বা লেবুর ব্যবহার প্রচুর হয়ে থাকে। তাই এদের গুছিয়ে রাখতে হবে। ফ্রিজের সঙ্গে থাকতে পারে ছোট ছোট ট্রে বাস্কেট। এগুলো খুব কম জায়গা দখল করে, আবার ভেতরের জিনিস চাপে নষ্ট হয় না।

৬। এয়ারটাইট প্লাস্টিক ব্যাগ
অনেকে শুকনো ফল খেতে পছন্দ করে। আবার কেটে রাখা শাক-সবজি ফ্রিজের মধ্যে গুছিয়ে রাখতে প্লাস্টিকের বাটি ব্যবহার করা যায়। ফ্রিজের আকার যথেষ্ট বড় না হলে বাটি রাখা কঠিন হয়ে পড়ে। তাই ব্যবহার করতে পারেন এয়ারটাইট প্লাস্টিক ব্যাগ। এতে এক জায়গাতেই একটার ওপর আরেকটা করে বেশ কয়েকটি ব্যাগ রাখা সম্ভব হয়।

Print Friendly, PDF & Email