April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

প্রধানমন্ত্রীর ভারত সফরে অমিমাংসিত ইস্যুতে অগ্রগতির প্রত্যাশা

প্রথমকথা ডেস্ক: প্রধানমন্ত্রীর ভারত সফরে রোহিঙ্গা সংকটে দেশটির স্পষ্ট সমর্থন আদায়সহ অমিমাংসিত বিভিন্ন ইস্যুতে আলোচনা ও অগ্রগতি সম্ভব বলে মনে করেন আন্তর্জাতিক বিশ্লেষকরা। তিস্তাসহ অভিন্ন ১৬ নদীর পানিবণ্টন সমস্যার সমাধানের ব্যাপারেও প্রত্যাশা ব্যক্ত করেন তারা।

এক বছর আগে একসঙ্গে হয়েছিলেন বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রী এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। ভারত সরকারের আমন্ত্রণে সেই সফর হলেও এবার প্রধানমন্ত্রী যাচ্ছেন ভিন্ন আনুষ্ঠানিকতায়। এরই মধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে যোগদান আর বাংলাদেশ ভবনের উদ্বোধনের আনুষ্ঠানিকতার বাইরেও সম্ভাবনা রয়েছে সরকারপ্রধানদের মধ্যে বৈঠকের।

আন্তর্জাতিক বিশ্লেষকরা দুইদেশের সম্পর্ক উন্নয়নের বড় সুযোগ হিসেবেই দেখছেন এটাকে।

ভারত বাংলাদেশের ৪৭ বছরের কূটনৈতিক ইতিহাসে সফল সমঝোতার ইতিহাস যেমন আছে, তেমনি এখনও অমিমাংসিত নানা ইস্যু। দীর্ঘ ৪ যুগেও প্রতিবেশী এ দুইদেশ পৌঁছাতে পারেনি অভিন্ন নদীগুলোর পানিবণ্টন নিয়ে স্থায়ী কোনো সমাধানে। তাই সফল ছিটমহল বিনিময়, ভারতকে বন্দর ও ট্রানজিট সুবিধা দিয়ে পূর্বের রাজ্যগুলোতে বাংলাদেশের পক্ষ থেকে পরিবহন সুবিধা দেয়ার উদাহরণ থাকলেও এখনও আলোর মুখ দেখেনি বহুল আলোচিত তিস্তা চুক্তি।

সম্প্রতি বড় দাগে বাংলাদেশের সংকট বলতে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা প্রত্যাবাসন। মৌখিকভাবে এ সংকটে পরীক্ষিত প্রতিবেশী সুলভ ভূমিকার কথা বললেও আন্তর্জাতিক বিভিন্ন ফোরামে এখনও দোদুল্যমান ভারত। আন্তর্জাতিক বিশ্লেষকরা বলছেন, ভারতের অবস্থান স্পষ্ট করতে কূটনীতিতে বড় সুযোগ হতে পারে এ সফর।

এছাড়া সীমান্ত হত্যা বন্ধ এবং ভারত হয়ে বাংলাদেশি যানবাহনের নেপাল ও ভুটান যাওয়ার বিবিআইএন চুক্তি নিয়ে আলোচনা হতে পারে সরকারপ্রধানদের মধ্যে।

Print Friendly, PDF & Email