May 15, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

রোজায় ভেজালবিরোধী অভিযান চলাবে: শিল্পমন্ত্রী

ডেস্ক: আসন্ন রমজানে ভোক্তাদের ভেজালমুক্ত খাদ্য এবং পণ্যসামগ্রী সরবরাহ নিশ্চিত করতে ঢাকাসহ সারাদেশে নিয়মিত ভেজাল বিরোধী অভিযান পরিচালনা করবে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। আজ মঙ্গলবার সকালে শিল্প মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, রমজানে অতীতের মত এবারও জেলা প্রশাসন, র‌্যাব, ডিএমপি ও এপিবিএন-এর যৌথ উদ্যোগে এ মোবাইল কোর্ট পরিচালিত হবে।

এসময় মন্ত্রী জানান, মোবাইল কোর্ট পরিচালনায় আদালতের নিষেধাজ্ঞা আছে। কিছু দিনের জন্য এই নিষেধাজ্ঞা এখন স্থগিত আছে। তবে তারা মোবাইল কোর্ট চালু রাখার চেষ্টা করবেন। কারণ এছাড়া ভেজাল নিয়ন্ত্রণ করা যাবে না। মতিঝিলে শিল্প মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এ সংবাদ সম্মেলনে মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোশাররফ হোসেন ভূইয়া, বিএসটিআইর মহাপরিচালক সাইফুল হাসিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এসময় তারা বিভিন্ন তথ্য দিয়ে মন্ত্রীকে সহায়তা করেন।

শিল্পমন্ত্রী আরও বলেন, খাদ্যপণ্যে ফরমালিনের ব্যবহার অনেকটাই কমে এসেছে। ফরমালিনের অপব্যবহার শতভাগ বন্ধ না হলেও বিষয়টি এখন আর ধর্তব্যের পর্যায়ে নেই। তবে শতভাগ কীভাবে নিশ্চিত করা যায় সে বিষয়ে চেষ্টা করছে সরকার। তিনি বলেন, চলতি ফলের মৌসুমে কমলা, মাল্টা, আপেল, আঙ্গুর, তরমুজ, আম,কলা ও নাশপাতির ওপর পরীক্ষা চালিয়ে এসব ফলের নমুনা পরীক্ষায় ফরমালিনের অস্তিত্ব পাওয়া যায়নি। খেঁজুরের নমুনা এখনও পরীক্ষাধীন।

Print Friendly, PDF & Email