April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বিয়ের পিঁড়িতে বসতে পারেনি মেহজাবিন

ডেস্ক : বিয়ের পিঁড়িতে বসতে পারেনি অনামিকা। তার আগেই অনাকাঙ্খিত অঘটনে থমকে যায় তার জীবন। বিয়ের সানাইয়ের সুর নয়, প্রবল হতাশা আর আত্মহননের সুর তাকে গ্রাস করে। তারপরও দৃঢ় আত্মপ্রত্যয়ে ঘুরে দাঁড়ানোর যুদ্ধে অবতীর্ণ হয় অনামিকা।

এক সময়ের সহপাঠি বীথি তার প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দেয়। ঘটনাক্রমে পরিচয় হয় বীথির পূর্ব পরিচিত তূর্যর সঙ্গে। কিছু প্রশ্ন, কিছু দ্বিধা তাদের সামনে এসে দাঁড়ায়। এরপর গল্পটি মোড় নেয় ভিন্ন দিকে।

এমন গল্প নিয়ে নির্মিত হয়েছে একক নাটক ‘অনামিকার নীল উপাধ্যায়’। নাটকে  নির্যাতিতা অনামিকার চরিত্রে অভিনয় করেছেন মেহজাবিন চৌধুরী। এটি রচনা ও পরিচালনা করেছেন তৌফিক এলাহী।

নাটক প্রসঙ্গে পরিচালক বলেন, ‘আমার এ নাটকটি সকল ধর্ষিতা নারীদের উৎসর্গ করেছি। মফঃস্বল শহরে প্রায়ই দেখা যায়, ধর্ষণের শিকার মেয়েরা লজ্জায়, অপমানে আত্মহত্যার পথ বেছে নেয়। ধর্ষণ একটি নারী নির্যাতন এবং নির্যাতনকারীদের বিচারের জন্য কঠোর আইন আছে। আত্মহত্যায় অনুৎসাহিত করে নারীর ক্ষমতায়ন নিশ্চিতের লক্ষ্যেই  নাটকটি নির্মাণ করা হয়েছে।’

মেহজাবিন ছাড়াও নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন  আব্দুন নূর সজল, সুষমা সরকার, শেলি আহসান, খালেকুজ্জামান, নিকুল কুমার প্রমুখ। আগামী ৯ মার্চ রাত ৯টা ৫ মিনিটে এনটিভিতে প্রচারিত হবে এ নাটকটি।

Print Friendly, PDF & Email