May 16, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

গীতিকার কাজী আজিজ আহমেদ আর নেই

ডেস্ক: ‘চোখ যে মনের কথা বলে’ এ জনপ্রিয় গানের গীতিকার, প্রখ্যাত চিত্রনাট্যকার ও চিত্রপরিচালক কাজী আজিজ আহমেদ আর নেই। (ইন্নালিল্লাহি… রাজিউন)।  বার্ধক্যজনিত কারণে আজ মঙ্গলবার সকালে শেরপুরে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর।

কাজী আজিজের মেয়ের জামাতা এ কে এম শহীদুল আলম তিতু জানান, বেশ কিছুদিন আগে বড় মেয়ে কাজী বন্যা আহমেদের শেরপুরের বাড়িতে বেড়াতে যান বর্ষিয়ান এই চলচ্চিত্র ব্যক্তিত্ব। সেখানে বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরণ করেন তিনি। তার মরদেহ ঢাকায় আনা হচ্ছে। ঢাকায় নামাজে জানাজা শেষে জুরাইনে পারিবারিক কবরস্থানে কাজী আজিজকে দাফন করা হবে।

‘চোখ যে মনের কথা বলে’ খ্যাত এ গীতিকার ‘এ আঁধার কখনো যাবে না মুছে’– ইত্যাদি গানের জন্য বিখ্যাত হলেও তিনি ‘খান আতা’র ‘অনেক দিনের চেনা’ এর সহকারী হিসেবে চলচ্চিত্র জীবন শুরু করে পরবর্তীতে কাহিনীকার, সংলাপকার, চিত্রনাট্যকার এবং চিত্রপরিচালনা করেছেন। উলঝান, যে আগুনে পুড়ি, ক খ গ ঘ ঙ, এরাও মানুষ, ওরা ১১ জন, সংগ্রাম, গুনাই বিবি, অনন্ত প্রেম, বাজিমাত ইত্যাদি সিনেমার কাহিনী ও চিত্রনাট্য লিখেছিলেন তিনি।

তিনি দীর্ঘদিন ধরে রাজধানীর গেণ্ডারিয়ায় বসবাস করতেন। ১৯৩৯ সালে জন্ম নিয়েছিলেন চিত্রনাট্যকার, কাহিনীকার, সংলাপ রচয়িতা এবং চিত্র পরিচালক কাজী আজিজ আহমেদ। শক্তিমান এই ব্যক্তিত্ব দীর্ঘদিন ধরেই ভুগছিলেন নানা শারীরিক জটিলতায়।

Print Friendly, PDF & Email