May 15, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

আপন জুয়েলার্সের মালিকের জামিন

ডেস্ক: অর্থ পাচারের অভিযোগে উত্তরা থানায় দায়ের করা মামলায় আপন জুয়েলার্সের মালিক দিলদার আহমেদ জামিন পেয়েছেন। রোববার পাসপোর্ট জমা রাখার শর্তে বিচারপতি ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ তাকে জামিন দেন। সর্বশেষ এ মামলায় জামিন পাওয়ায় তার মুক্তিতে আইনগত কোনো বাধা নেই বলে জানিয়েছেন দিলদার আহমেদের আইনজীবী মোহাম্মদ মেহেদী হাসান চৌধুরী।

এর আগে এ বিষয়ক রুলের ওপর শুনানি শেষে হাইকোর্ট জামিন মুলতবি রেখেছিলেন। এর ধারাবাহিকতায় রোববার বিচারক এ রায় দেন। আদালতে দিলদার আহমেদের পক্ষে শুনানিতে অংশ নেন আইনজীবী এ এম আমিন উদ্দিন ও মোহাম্মদ মেহেদী হাসান চৌধুরী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ফরহাদ আহমেদ ও সহকারী অ্যাটর্নি জেনারেল ইউসুফ মাহমুদ মোরশেদ।

আপন জুয়েলার্সের তিন মালিক দিলদার আহমেদ, তার দুই ভাই গুলজার আহমেদ ও আজাদ আহমেদের বিরুদ্ধে মোট পাঁচটি মামলা রয়েছে। এর মধ্যে দিলদার আহমেদের নামে রয়েছে তিনটি মামলা। এসব মামলায় গুলজার ও আজাদ আগেই জামিন পেয়েছেন।

এর আগে হাইকোর্টের দেওয়া জামিনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আবেদনের প্রেক্ষিতে চেম্বার বিচারপতি তিন ভাইকে দেওয়া জামিন স্থগিত করেছিলেন। পরে ওই স্থগিতাদেশের মেয়াদ বাড়ান আপিল বিভাগ। সর্বশেষ ২ জানুয়ারি আপিল বিভাগ ওই স্থগিতাদেশের মেয়াদ ৮ জানুয়ারি পর্যন্ত বাড়ান ও রাষ্ট্রপক্ষকে এই সময়ের মধ্যে নিয়মিত লিভ টু আপিল করতে বলেন।

রাষ্ট্রপক্ষ নিয়মিত লিভ টু আপিল করলে এর ওপর ৮ জানুয়ারি শুনানি হয়। শুনানি শেষে দায়িত্বরত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞার নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বিভাগ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা পৃথক তিনটি লিভ টু আপিল খারিজ করে দেন।

বনানীতে বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রীকে ধর্ষণের অভিযোগের করা মামলায় দিলদার আহমেদের ছেলে শাফাত আহমেদসহ পাঁচজনকে আসামি করা হয়। মামলার অন্য আসামিরা হলেন- নাঈম আশরাফ, সাদমান সাকিফ, শাফাতের গাড়িচালক বিল্লাল ও তার দেহরক্ষী আবুল কালাম আজাদ।

ওই মামলা ধামাচাপা দিতে বিপুল অঙ্কের অর্থ খরচের চেষ্টার অভিযোগ ওঠে। আপন জুয়েলার্সের তিন মালিকের অর্থের উৎস খতিয়ে দেখতে শুরু করে শুল্ক গোয়েন্দারা। এরপর গত বছরের মে মাসের শেষ দিকে আপন জুয়েলার্সের বিভিন্ন শোরুম থেকে ১৫ দশমিক ৩ মণ সোনা এবং সাত হাজার ৩৬৯ টি হীরার অলঙ্কার জব্দ করে শুল্ক গোয়েন্দা অধিদফতর।

তিন ভাইয়ের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগে দায়ের করা হয় পাঁচটি মামলা। এসব মামলায় উচ্চ আদালত থেকে জামিন নিলেও আদালতে হাজির না হওয়ায় তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়। পরে গত ২৪ অক্টোবর নিম্ন আদালতে আত্মসমর্পণ করলে তাদের কারাগারে পাঠানো হয়।

Print Friendly, PDF & Email