May 15, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ইতালিতে জেল হত্যা দিবসে আওয়ামীলীগের আলোচনা সভা

ইতালি থেকে আসলামউজ্জামান : গত ৪ নভেম্বর বাংলাদেশ সময় রাত ১০ টায় ভেনিস আওয়ামীলীগ (ইতালি) এর উদ্দ্যেগে জাতীয় চার নেতা হত্যার প্রতিবাদে এক আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়।  ভিয়া গরছিয়া ১০ (সিনেমা দাস্তের পাশে) ভেনিস মেস্ত্রেতে আলোচনা সভায় ভেনিস আওয়ামীলীগ এর সাবেক সিনিঃসহ- সভাপতি সরদার সালাউদ্দিন (নান্নু) সভাপতিত্ব করেন ।  পবিত্র কোরআন তেলোয়াতের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠান। এতে প্রধান আলোচক ছিলেন বাংলাদেশ এসোসিয়েশন ভেনিস ইতালির সাধারন সম্পাদক মোঃ মজিবুর রহমান সরকার (মুজিব সরকার) ।
প্রধান আলোচক তার বক্তব্য বলেন, “১৫ অগাস্ট, ৩ নভেম্বর ও ২১ আগস্ট একই সূত্রে গাঁথা। ইতিহাসের মানবতাবিরোধী খলনায়করাই এ ধরনের ঘৃণ্য ও জঘন্য হত্যকাণ্ড চালিয়েছে।” ইতিহাসের সেই ‘মানবতাবিরোধী খলনায়করা’ এখনও ষড়যন্ত্র অব্যাহত রেখেছে। “৭৫, ২০০৪, আর ২০১৭ এক নয়। আওয়ামী লীগ আগের যে কোনো সময়ের চেয়ে এখন অনেক বেশি সচেতন।” জেল হত্যা দিবস উপলক্ষে এক বাণীতে জাতীয় চার নেতার প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক বাণীতে বলেছেন,“জাতীয় চার নেতা হত্যাকাণ্ড ছিল জাতির পিতাকে সপরিবারে হত্যার ধারাবাহিকতা। এ ধরনের বর্বর হত্যাকাণ্ড পৃথিবীর ইতিহাসে নজিরবিহীন। “ষড়যন্ত্রকারীরা এই হত্যাকাণ্ডের মাধ্যমে বাংলার মাটি থেকে বাংলাদেশ আওয়ামী লীগের নাম চিরতরে মুছে ফেলে মুক্তিযুদ্ধের চেতনা ধ্বংস এবং বাঙালি জাতিকে নেতৃত্বশুন্য করার অপচেষ্টা চালিয়েছিল।”
১৯৭৫ সালের ১৫ অগাস্ট বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে আওয়ামী লীগ সরকার উৎখাতকারী সেনাসমর্থিত চক্রান্তকারীরাই কারাগারে চার জাতীয় নেতাকে হত্যা করেছিল। কারাগারের নিরাপদ আশ্রয়ে থাকা অবস্থায় এ ধরনের হত্যাকাণ্ড ইতিহাসে বিরল।
আজকের দিনমানব সভ্যতার ইতিহাসে বেদনাময় এক কলঙ্কিত দিন। বাঙালি জাতিকে নেতৃত্ব শূন্য করতে ৪২ বছর আগে নিষ্ঠুরভাবে হত্যা করেই ক্ষান্ত ছিল না, গুলিবিদ্ধ নিথর দেহকে বেয়নেট দিয়ে খুচিয়ে ক্ষত-বিক্ষত করে ’৭১-এর পরাজয়ের জ্বালা মিটিয়েছিল। মুলত, তাঁরা নিজেরাই নিজেদের মৃত্যুদন্ডদিয়েছিল, মুক্তিযুদ্ধের নেতৃত্ব দিয়ে। খুনিরা তোমরা জেনে রাখ, এই নৃশংস হত্যাকান্ডে আমারা মুষড়ে পরব না, ভয় পাব না। এই হত্যাকান্ড আমাদের আলোড়িত করে। এই হত্যাকান্ড আমাদের অনুপ্রানিত করে দেশের জন্য কাজ করতে, নি:শ্বার্থ ভাবে মানুষের উপকার করতে। আমার গর্বিত আমাদের পুর্বপুরুষ নিয়ে।
অনুষ্ঠানের সভাপতি ভেনিস আওয়ামীলীগ এর সাবেক সিনিঃসহ- সভাপতি সরদার সালাউদ্দিন (নান্নু) সমাপনি বক্তব্য বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে এই চার সূর্য সন্তান দেশের স্বাধীনতার ইতিহাস রচনায় যে অপরিসীম ভূমিকা রেখেছেন সেই ঋণ শোধ হবার নয়।
জেল হত্যার খুনিদের শাস্তির রায় অবিলম্বে বাস্তবায়নের দাবি জানান তিনি। সেই সাথে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে তাদের জীবন থেকে শিক্ষা নেবার উপরও গুরুত্বারোপ করেন।
সভায় জাতীয় চার নেতার রূহের মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়।

Print Friendly, PDF & Email