April 28, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

গুগলের চাকরি ছেড়ে সিঙ্গারা বিক্রি করে কোটিপতি

ডেস্ক: নিজে কিছু করবেন, তাই ঈর্ষণীয় বেতন, নিশ্চিত চাকরি ছেড়ে কিছু করার লক্ষ্যে ভারতে মুম্বাইয়ে নিজ দেশে ফিরে আসা। এক্ষেত্রে তাঁর পুঁজি ছিল মায়ের পরামর্শ।

মুম্বাই ফিরে মায়ের নিজস্ব ফর্মুলার সিঙ্গারা দিয়ে দোকান খুলে ফেলেন গুগলের সাবেক কর্মী মুনাফ কাপাডিয়া। মায়ের পরামর্শে সিঙ্গারার মধ্যে ছিল মাংসের পুর।

পরীক্ষামূলকভাবে কয়েকজন পরিচিতকে সিঙ্গারা খাওয়ান মুনাফ। তারপরের ঘটনা ইতিহাস। মাত্র ২ বছরে মুনাফের ‘দ্য বোহরি কিচেন’ মুম্বইয়ের অন্যতম আলোচিত খাবারের ঠিকানা। বছরে সিঙ্গারা বেচে মুনাফের মুনাফা প্রায় ৫০ লাখ টাকা। গুগলের চাকরি ছেড়ে সিঙ্গারা ভেজেই এখন কোটি টাকার মালিক এই যুবক।

মুম্বাইবাসী এখন মুনাফের ‘দ্য বোহরি কিচেন’-এর সামনে লাইন দিয়ে দাঁড়াতেও বিরক্ত হয় না। তার বোহরি কিচেনের সিঙ্গারার নিয়মিত ক্রেতা শহরের সেলব্রেটি এবং কয়েকটি পাঁচতারা হোটেল। শুরুটা যদিও সিঙ্গারা দিয়ে, কিন্তু মুনাফের রেস্তরাঁয় এখন নার্গিস কাবাবসহ আরো সাত ধরনের পদ রয়েছে। প্রত্যেকটারই দারুণ কদর।

মুনাফের এই উত্থান ফোর্বস ম্যাগাজিনের চোখে পড়েছে। প্রখ্যাত এই মার্কিন প্রকাশনা সংস্থা দুনিয়ার সেরা ৩০টি স্টার্ট আপ হিসাবে মুনাফের ‘দ্য বোহরি কিচেন’-কে বেছেছে। শুধু সিঙ্গারার স্বাদ নয়, এযুগের চাহিদা অনুযায়ী নতুন ধরনের খাবারের খোঁজ দেওয়ার জন্য মিলিছে এই স্বীকৃতি।
মুনাফের টার্গেট লেনদেন ৫ কোটিতে নিয়ে যাওয়ার। গুগলের প্রাক্তন কর্মী নন, নিজেকে সিঙ্গারার বিক্রয়কর্মী বলতে মুনাফ বেশি পছন্দ করেন।

পড়াশোনা শেষ করে চাকরি নয় নিজের ব্যবসা করার চিন্তা করেন অনেকেই। তবে মুলধনের অভাবে হয়তো দমে যান। একটা চাকরি হয়ে গেলেতো এসব চিন্তাই বাদ! আর যদি চাকরিটা হয় টেক জায়ান্ট গুগলে? তাহলেতো কথাই নেই। তবে এসব ছেড়ে সিঙ্গারা-সামুচা বেচায় মশগুল হয়েছেন ভারতের এক যুবক। শুধু তাই নয় মার্কিন মুলুকে ঈর্ষণীয় বেতন- বিলাসবহুল জীবনের হাতছানি ছেড়ে এসেও তার চেয়ে বরং বেশিই সাফল্য মিলেছে তার।

Print Friendly, PDF & Email