May 16, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

নিবন্ধনবিহীন মোটরসাইকেল বাতিল হবে- শিল্পমন্ত্রী

নিবন্ধনবিহীন মোটরসাইকেল স্থায়ীভাবে বাতিল করা হবে জানিয়ে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

বুধবার বিকালে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সভাকক্ষে আইন-শৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রীসভা বৈঠক শেষ মন্ত্রী সাংবাদিকদের এক কথা জানান।

তিনি বলেন, “সারাদেশে আইন শৃঙ্খলার উন্নতি হয়েছে এবং সভায় সিদ্ধান্ত হয় যে, লাইসেন্সবিহীন (নিবন্ধনবিহীন) মোটরসাইকেল ব্যবহারকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। আর যদি কেউ লাইসেন্সবিহীন মোটরসাইকেল ব্যবহার করে তাহলে সেটা (মোটরসাইকেল) ‘পারমানেন্টলি’ বাজেয়াপ্ত করা হবে।”

কারা বাজেয়াপ্ত করবে জানতে চাইলে মন্ত্রী বলেন, এটার জন্য বিশেষ আইনের দরকার নেই। যারা চেক করে তারা (পুলিশ) মোটরসাইকেল বাজেয়াপ্ত করবে।

জঙ্গি অর্থায়ানরোধের বিষয়েও সভায় আলোচন হয়েছে জানিয়ে আমু বলেন, কোন ব্যক্তি, সংগঠক বা প্রতিষ্ঠানের অনুকূলে অর্থের অস্বাভাবিক লেনদেন পরিলক্ষিত হলে বা অনুরুপ কোন হিসাবের খোঁজ পাওয়া গেছে  বাংলাদেশ ব্যাংক গোয়েন্দা বাহিনীকে জানাবে।

এছাড়া ব্যাংক ও বিকাশের মাধ্যমে বিনিয়োগকৃত অর্থ কোন জঙ্গি তৎপরতায় ব্যবহৃত হয় কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।

তিনি বলেন, সীমান্ত এলাকায় কুরিয়ার সার্ভিস, বেসরকারি স্কুল-কলেজ, কোচিং সেন্টার ও  এজিওতে জঙ্গি কার্য্যক্রম পরিচালিত হচ্ছে কিনা তা সতর্কতার সাথে দেখা হচ্ছে এবং নজরদারিতে রাখা হচ্ছে।

সন্ত্রাসের আর্থিক ব্যবস্থাপনা প্রতিরোধ মোবাইলের ব্যাংকিং এজেন্টদের সিম রেজিস্ট্রেশনের সময় জাতীয় পরিচয়পত্র, কেওয়াইসি (kyc) ফরম দিয়ে সিম রেজিস্ট্রেশন করতে হবে বলে সভায় সিদ্ধান্ত হয়।

সীমান্তে অবৈধ অর্থের লেনদেন, আদান-প্রদান, চলাচল, হস্তান্তরের বিষয়ে নজরাদারি চলছে বলে তিনি জানান।

ঢাকায় ৪১০টি ঈদের জামাতসহ সারাদেশের ঈদের জামাতে নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হবে জানিয়ে মন্ত্রী বলেন, ঈদের কূটনৈতিকপাড়াসহ বিভিন্ন টার্মিনালে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হবে।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, শোলাকিয়ার মতো যাতে অপ্রীতিকর ঘটনা না ঘটে সেদিকে লক্ষ্য রেখেই আইন শৃঙ্খলা বাহিনী নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে।

সভায় স্থানীয় সরকার পল্লীউন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দাকার মোশাররফ হোসেন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, পানিসম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, বেসরকারি বিমান পরিবহন ও  পর‌্যটনমন্ত্রী রাশেদ খান মেনন ও শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নসহ পুলিশের আইজিপি, র‌্যাবের ডিজি ও ডিএমপি কমিশনার উপস্থিত ছিলেন।

সূত্র:  ডিএমপি

Print Friendly, PDF & Email