May 14, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

মালয়েশিয়ায় বিদেশিদের নিয়ে বাংলাদেশ দূতাবাসের বৈশাখ উদযাপন

ডেস্ক:  প্রতিবারের মতো এবারো পহেলা বৈশাখ উদযাপন করেছে মালয়েশিয়াস্থ বাংলাদেশ দূতাবাস। দূতাবাসের আয়োজনে রেনিসন হোটেলের বলরোমে শনিবার স্থানীয় সময় সকাল ১০টার দিকে এক জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে বর্ষবরণের অনুষ্ঠান শুরু হয়।

সবখানেই যেন নতুন সুর। উৎসবের রঙ ছড়িয়ে এসেছে বাংলা নববর্ষ ১৪২৪। নতুন এই বছরকে এবার মানবতার গানে বরণ করে নিলো মালয়েশিয়া প্রবাসীরা। দূতাবাসের আয়োজনে অংশ নিতে সেখানে সমবেত হন মালয়েশিয়াস্থ মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত, শ্রীলংকা, মালদ্বীপ, নেপাল, ভেনিজুয়েলা, কিউবা, আফগানিস্তান, কোরিয়া, রাশিয়া, ইন্ডিয়া সহ ৩২ টি দেশের রাষ্ট্রদূত এবং মালয়েশিয়া সরকারে উচ্চ পদস্থ কর্মকর্তাগণ ও প্রবাসি বাংলাদেশিরা অংশ নেন। কমিউনিটি ও দূতাবাসের সকল শ্রেণির কর্মকর্তাদের পরনে ছিল রঙিন পোশাক।

মিনিস্টার (পলিটিক্যাল) মো: রইছ হাসান সারোয়ারের প্রাণবন্ত উপস্থাপনায় অনুষ্ঠানে নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে প্রধান অতিথি মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এম পি তার বক্তব্য বলেন, স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা করেছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং উন্নয়নের মহা সড়কে বেগবান করেছেন তার কন্যা জননেত্রী শেখ হাসিনা। এ উন্নয়নে প্রবাসীদের অবদান অনেক।’ তিনি প্রবাসী বাঙালিদের দেশের সুনাম বৃদ্ধির জন্য ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান।

হাই কমিশনার মহ: শহিদুল ইসলাম শুভেচ্ছা বক্তব্যে বলেন, সময় ও নদীর স্রোত কারো জন্য অপেক্ষা করে না। একবার চলে গেলে তা আর ফিরে আসে না। আপন গতিতে বয়ে চলে যাওয়াই সময়ের ধর্ম। তবুও মানব জীবনের প্রতিদিনকার বেশ কিছু বাস্তবতা কিংবা ঘটনা স্থান করে নেয় ইতিহাসের পাতায়। ইতিহাস মানবজীবনে সবসময় গুরুত্ব বহন করে। পহেলা বৈশাখের অনুষ্ঠানে আগত বিভিন্ন দেশের বিদেশি কূটনৈতিকদের নববর্ষের শুভেচ্ছা জানান রাষ্ট্রদূত মহ: শহিদুল ইসলাম।

বৈশাখী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, মুক্তিযোদ্ধা সংসদের চেয়ারম্যান মেজর জেনারেল অব: বীর বিক্রম হেলাল মোর্শেদ খান, এ কে এম শাহ জাহান এমপি, আশিক উল্লাহ রফিক এমপি, স্বপন ভট্টাচার্য্য এমপি, কামরুল লাইলা জলি এমপি, দূতাবাসের ডিফেন্স উইং প্রধান এয়ার কমোডর মো: হুমায়ূন কবির,দূতালয় প্রধান ওয়াহিদা আহমেদ, কাউন্সিলর (শ্রম) মো. সায়েদুল ইসলাম, ফার্স্ট সেক্রেটারি এমএসকে শাহীন, কমার্শিয়াল উইং ধনঞ্জয় কুমার দাস, শ্রম শাখার প্রথম সচিব মো: হেদায়েতুল ইসলাম,পাসপোর্ট/ভিসা শাখার ফার্স্ট সেক্রেটারি মো: মশিউর রহমান তালুকদার, হাইকমিশনের দ্বিতীয় সচিব (রাজনৈতিক) তাহমিনা ইয়াসমিন, শ্রম শাখার ২য় সচিব মো: ফরিদ আহমদ, মালয়েশিয়া আওয়ামী লীগের প্রস্তাবিত সভাপতি মকবুল হোসেন মুকুল, সাধারন সম্পাদক কামরুজ্জামান কামাল, মনিরুজ্জামান মনির, বাংলাদেশ কমিউনিটি প্রেস ক্লাবের সভাপতি এস এম রহমান পারভেজ, যুবলীগের আহবায়ক মো: তাজকির আহমেদ প্রমুখ।

শ্রাবনী জলির পরিকল্পনায় অনুষ্টিত হয় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

বাংলাদেশ হাই কমিশনের পাশাপাশি মামা শিল্পী গোষ্ঠী আয়োজিত ‘বঙ্গ থেকে বাংলাদেশ ও তার উন্নয়ন’ শীর্ষক আলোচনা সভায় মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আ ক ম, মোজাম্মেল হক ও হাই কমিশনার মুহ, শহীদুল ইসলাম উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, মন্ত্রী চিন ও জাপান সফর শেষে মালয়েশিয়া সফর করেন।

সূত্র: র্পূব-পিশ্চিম

Print Friendly, PDF & Email