April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

আজ ঢাকা আসছেন মাহমুদ আব্বাস

ডেস্ক:  ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস তিন দিনের সরকারি সফরে বুধবার বিকেলে ঢাকায় আসছেন। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে তিনি এ সফর করবেন।
বিকেল ৫টায় ফিলিস্তিনের প্রেসিডেন্টকে বহনকারী একটি বিশেষ বিমান শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছবে। মাহমুদ আব্বাসকে স্বাগত জানাতে রাষ্ট্রপতি বিমানবন্দরে যাবেন।গত সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পশ্চিম ও মধ্য এশিয়া অনু বিভাগের বিজ্ঞপ্তিতে বলা হয়, ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী ড. রিয়াদ আল মালকি, প্রধান বিচারপতি মাহমুদ আলহাব্বাশ, মাহমুদ আব্বাসের মুখপাত্র নাবিল আবুরুদাইনাহ, কূটনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মাজদি খালদিসহ ঊর্ধ্বতন সামরিক ও বেসামরিক কর্মকর্তারা মাহমুদ আব্বাসের সফরসঙ্গী হবেন।
সফরকালে মাহমুদ আব্বাস রাজধানীর লা মেরিডিয়েন হোটেলে অবস্থান করবেন। বুধবার রাতে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী সৌজন্য সাক্ষাৎ করবেন মাহমুদ আব্বাসের সঙ্গে। এর মধ্য দিয়ে সফরের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করবেন তিনি। বৃহস্পতিবার সকালে ফিলিস্তিনের প্রেসিডেন্ট সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করবেন। এরপর ধানমণ্ডি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন। এ দিনই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তিনি দ্বিপক্ষীয় বৈঠক করবেন। বৈঠকে দ্বিপক্ষীয়, আঞ্চলিক এবং আন্তর্জাতিক অভিন্ন স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হবে। এ সময় দু’দেশের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে যৌথ কমিশন গঠন-সংক্রান্ত একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হওয়ার সম্ভাবনা রয়েছে। এসব বৈঠকে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের প্রতি বাংলাদেশ দৃঢ় অবস্থান পুনর্ব্যক্ত করবে। বৃহস্পতিবার রাতে বাংলাদেশের রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ হবে মাহমুদ আব্বাসের। পরে তার সম্মানে নৈশভোজের আয়োজন করা হবে।
শুক্রবার বিকেলে মাহমুদ আব্বাস ঢাকা ছেড়ে যাবেন।

Print Friendly, PDF & Email