April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ভিসা নিষিদ্ধের প্রতিবাদে ইরানি অভিনেত্রীর অস্কার বর্জনের ঘোষণা

ডেস্ক:  সাত মুসলিম দেশের নাগরিকদের জন্য  মার্কিন প্রেসিডেন্টের ‘ভিসা নিষিদ্ধ’ ঘোষণার প্রতিবাদে অস্কার অনুষ্ঠান বর্জনের ঘোষণা দিয়েছেন ইরানি অভিনেত্রী তারানেহ আলিদোস্তি।

জনপ্রিয় ইরানি নির্মাতা আসগর ফরহাদির ‘দ্য সেলসম্যান’ এর কেন্দ্রীয় নারী চরিত্রে অভিনয় করছেন তিনি। বিদেশী ভাষার সেরা ছবি ক্যাটাগরিতে অস্কারের জন্য মনোনীত হয়েছে এ ছবিটি। কিন্তু ইরানসহ সাতটি মুসলিম দেশের ক্ষেত্রে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মার্কিন ভিসা নিষিদ্ধের প্রতিবাদে অস্কার অুনষ্ঠান বর্জনের সিদ্ধান্ত নিয়েছেন তারানেহ।

টুইট পোস্টে‘ইরানিদের প্রতি ট্রাম্পের এই আচরণকে ‘বর্ণবাদী’ অ্যাখা দিয়ে  তিনি বলেন, যদি সাংস্কৃতিক ব্যক্তিদের জন্য ভিসা নিষেধাজ্ঞা শিথিলও হয়, তবুও আমি এই সিদ্ধান্তের প্রতিবাদে অস্কার অুনষ্ঠান বর্জনের সিদ্ধান্ত নিয়েছি।`

তারানেহ আরও বলেন, চিকিৎসা, শিক্ষা বা অন্যান্য প্রয়োজনে ইরানিদের যুক্তরাষ্ট্রে যাওয়ার দরকার হতে পারে। আমি মনে করি এভাবে ইরানিদের ভিসা প্রত্যাখান করে প্রতিনিয়ত আমাদের অপমান করা হচ্ছে। এভাবে আমার দেশকে যারা অসম্মান করে চলেছে, আমিও সেই দেশকে সম্মান করতে পারি না।

আর্থার মিলারের জনপ্রিয় নাটক ‘দ্য ডেথ অফ এ সেলসম্যান’ এর গল্পতে নির্মিত ‘দ্য সেলসম্যান’ সিনেমাতে এক সেলসম্যান দম্পতির গল্প বলা হয়েছে। কান চলচ্চিত্র উৎসবে সেরা চিত্রনাট্যের জন্য পুরস্কৃত হয়েছে আসগর ফরহাদির এ ছবিটি।

সূত্র : বিবিসি

Print Friendly, PDF & Email