May 14, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

দক্ষিণ-পশ্চিমের পণ্য পরিবহন ধর্মঘট প্রতাহার

নিজস্ব প্রতিবেদক: অতিরিক্ত পণ্য পরিবহন, নিয়ন্ত্রণ কেন্দ্র স্থাপনসহ ১২ দফা দাবিতে দক্ষিণ-পশ্চিমের ২১ জেলায় চলমান পণ্য পরিবহন ধর্মঘট প্রতাহারের ঘোষণা দিয়েছে পরিবহন মালিক-শ্রমিকরা।
অনির্দিষ্টকালের পণ্যবাহী পরিবহন ধর্মঘটে রাস্তার পাশে মালামাল ভর্তি ট্রাক, কাভার্ড ভ্যান, পিকআপ দাঁড়িয়ে রয়েছে।
আজ স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সঙ্গে এক বৈঠকের পর পরিবহন মালিক-শ্রমিকরা ধর্মঘট প্রতাহারের ঘোষণা দেন।
মঙ্গলবার বিকালে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে প্রায় চার ঘণ্টা বৈঠক শেষে পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্যপরিষদের ডাকা এ ধর্মঘট প্রত্যাহারের কথা জানান শ্রমিক নেতা নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান।
বৈঠক শেষে মন্ত্রী বলেন, সমঝোতার ভিত্তিতে ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে।
উল্লেখ, সড়ক-মহাসড়কে পুলিশের চাঁদাবাজি ও হয়রানি বন্ধ এবং অতিরিক্ত পণ্যবোঝাই যান চলাচলে নিষেধাজ্ঞাসহ ১২টি দাবিতে সোমবার ভোর থেকে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলায় ধর্মঘট শুরু করে পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্যপরিষদ।
এরপর মঙ্গলবার দুপুরে খুলনা বিভাগ, বৃহত্তর ফরিদপুর ও বরিশালসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার পণ্য পরিবহন মালিক-শ্রমিকদের সঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এই বৈঠক শুরু হয়।
স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে পণ্য-পরিবহন মালিক-শ্রমিক নেতাদের এই বৈঠকে নৌমন্ত্রী ছাড়াও বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতি স্থানীয় সরকার প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা উপস্থিত ছিলেন।
বৈঠকের পর নৌমন্ত্রী শাজাহান খান সাংবাদিকদের বলেন, “ট্রাক ও কর্ভাডভ্যানের ফিটনেস থেকে শুরু করে ড্রাইভিং লাইন্সেসসহ অন্যান্য কার্যাদি দ্রুত সম্পন্ন করতে বিআরটিএর চেয়ারম্যানকে নির্দেশনা দেওয়া হয়েছে।
এদিকে ট্রাক ও কভার্ড ভ্যানসহ পণ্য পরিবহন করা বিভিন্ন যান থেকে চাঁদা তোলার সুনির্দিষ্ট অভিযোগ পাওয়া গেলে দায়ী পুলিশ সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।
তবে মহাসড়কগুলোতে অতিরিক্ত পণ্যবাহী পরিবহন কোনো ভাবেই চলতে দেওয়া হবে না বলেও জানান তিনি।

Print Friendly, PDF & Email