May 14, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

‘ধর্মভীরু হবো কিন্তু ধর্মান্ধ হবো না’

ডেস্ক : মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ড. এস এম ওয়াহিদুজ্জামান বলেছেন, আমরা ধর্মভীরু হবো কিন্তু ধর্মান্ধ হবো না। ধর্মকে জানতে হবে, শিখতে হবে, অনুশীলন করতে হবে।

রাজধানীর দনিয়া বিশ্ববিদ্যালয় কলেজ মাঠে রবিবার ব্রাইট স্কুল অ্যান্ড কলেজ’র পাঠোন্নতি বিবরণী কার্ড ও পুরস্কার প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ড. এস এম ওয়াহিদুজ্জামান বলেন, একটা শ্রেণি ধর্মের কথা বলে দেশকে জঙ্গিবাদের দিকে নিয়ে যাচ্ছে। ‘মানুষ হত্যা করলে বেহেস্তে যাওয়া যাবে’- কথাটা সঠিক নয়। অভিভাবকদের প্রতি অনুরোধ করে তিনি বলেন, আপনারা ছেলে মেয়েদেরকে সুশিক্ষায় শিক্ষিত করুন। তাদের দিকে নজর রাখুন।

বিএলডি ফাউন্ডেশনের চেয়ারম্যান আলহাজ্ব লায়ন মাসুদ হাসান লিটনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন-মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকার চেয়ারম্যান প্রফেসর মো. মাহাবুবুর রহমান। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকার কলেজ পরিদর্শক ড. মো. আশফাকুস সালেহীন, উপ-পুলিশ কমিশনার (ওয়ারী বিভাগ) মোহাম্মদ ফরিদউদ্দিন, ব্রাইট স্কুল অ্যান্ড কলেজের প্রিন্সিপ্যাল মোহাম্মদ মঈদুর রহমান জেম প্রমুখ।

মেয়ে শিক্ষার্থীদের উদ্দেশে ওয়াহিদুজ্জামান বলেন, আমাদের সমাজের মেয়েরা এখনও বেশি নিগৃহীত। মেয়েরা কখনোই দুর্বল নয়, অথচ আমরা তাদের দুর্বল মনে করছি। নারীদের কখনোই ছোট মনে করার অবকাশ নেই। তাদেরকে স্বনির্ভর করে তোলার দায়িত্ব রয়েছে আমাদের সকলের।

তিনি আরও বলেন, লেখাপড়ার পাশাপাশি ছেলে-মেয়েদেরকে বিভিন্ন ক্ষেত্রে পারদর্শী করে গড়ে তোলা এবং বিদেশি ভাষা রপ্ত করার জন্য বিশেষ করে ইংরেজি ভাষায় পারদর্শী করতে বিশেষ প্রোগ্রাম নেওয়া হচ্ছে। এছাড়া মেয়ে শিশুদের জন্য বয়ঃসন্ধিকাল শিক্ষা কার্যক্রম পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করার পাশাপাশি বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা নেওয়া হয়েছে।

দুই পর্বে আয়োজিত অনুষ্ঠানে বার্ষিক পরীক্ষায় বিভিন্ন শ্রেণিতে মেধা তালিকায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের মধ্যে সম্মাননা ক্রেস্ট ও বিশেষ পুরস্কার প্রদান করা হয়।

সূত্র:  দ্য রিপোর্ট

Print Friendly, PDF & Email