May 15, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

রাখাইনে সংঘর্ষ : বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত বন্ধ

কুটনৈতিক প্রতিবেদক : মিয়ানমারের রাখাইন প্রদেশের মংডুতে বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) ফাঁড়িতে সহিংস হামলার তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ। বাংলাদেশের সীমান্তবর্তী ওই এলাকায় এ নির্মম হামলায় নির্দোষ ব্যক্তিদের প্রাণহানির ঘটনায় বাংলাদেশ উদ্বেগ প্রকাশ করেছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ওই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ১০ অক্টোবরের ওই ঘটনায় দোষীরা যাতে পালিয়ে বাংলাদেশে ঢুকতে না পারে সেজন্য বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছে এবং সীমান্তে কঠোর নজরদারি বাড়ানো হয়েছে। বিজ্ঞপ্তিতে দোষী ব্যক্তিদের আটক করে আইনের আওতায় আনার ওপরেও জোর দেওয়া হয়েছে।

ওই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী (বিজিবি) এরইমধ্যে রাখাইন প্রদেশের দুইজন মুসলিমকে আটক করে তাদের মিয়ানমারের কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেছে। বাংলাদেশ মিয়ানমারের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছে এবং তাদের প্রয়োজনীয় সহায়তাও দেওয়া হচ্ছে।

এতে আরও বলা হয়, মিয়ানমারকে সহায়তা করতে সাম্প্রতিক সময়ে আরাকান আর্মিসহ দেশটির অন্যান্য সশস্ত্র গ্রুপের বিরুদ্ধে অনেকগুলি অপারেশন চালিয়েছে বাংলাদেশ। এছাড়াও গত বছর আরাকান আর্মিদের কাছ থেকে মিয়ানমারের দুইজন সামরিক সদস্যকে উদ্ধার করেও ফেরত দিয়েছে বাংলাদেশ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মিয়ানমারকে সব ধরনের সহযোগিতা করবে বাংলাদেশ। বাংলাদেশ মনে করে, এ অঞ্চলে সহযোগিতা বৃদ্ধি একটি আইনি কাঠামোর মধ্যে হলে সবচেয়ে বেশি ভালো হয় এবং এ বিষয়ে বাংলাদেশ গত দুই বছর ধরে জোর দিচ্ছে।

Print Friendly, PDF & Email