April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

শারদীয় দুর্গাপূজাঃ প্রতিমা তৈরিতে ব্যস্ত কারিগররা

নিজস্ব প্রতিবেদক : আর কিছুদিন পরেই হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু হতে যাচ্ছে। আর এই পূজাকে ঘিরে জেলাজুড়ে চলছে প্রতিমা তৈরির ধুম।

পূজার সময় যত ঘনিয়ে আসছে ততই বাড়ছে প্রতিমা কারিগরদের ব্যস্ততা। দম নেওয়ারও ফুসরত নেই তাদের। রাত-দিন চলছে প্রতিমা তৈরির কাজ।

শারদীয় দুর্গাপূজা এর চিত্র ফলাফল

প্রতিমা শিল্পীদের নিপুণ আঁচড়ে তৈরি হচ্ছে এক একটি প্রতিমা। নিজের সন্তানের মতো অতি ভালবাসায় তৈরি করা হচ্ছে দুর্গা, সরস্বতী, লক্ষ্মী, কার্তিক, গণেশ, অসুর ও শিবের মূর্তি। হৃদয়ের ভালবাসায় চলছে প্রতিমা তৈরির কাজ। প্রতিমার আকার ও শৈল্পিক গঠন অনুযায়ী প্রতিমা শিল্পীরা ১০ হাজার থেকে দেড় লাখ টাকা পর্যন্ত পারিশ্রমিক নিয়ে থাকেন।

আগামী ১০ অক্টোবর থেকে শুরু হচ্ছে শারদীয়া দুর্গোৎসব। এর আগে ৪ অক্টোবর শুভ মহালয়া। পূজা উপলক্ষ্যে মন্ডপে মন্ডপে নেওয়া হচ্ছে ব্যাপক প্রস্তুতি। আনন্দঘন পরিবেশে পূজা উদযাপনের জন্য জেলার প্রতিটি পূজা কমিটির নেতৃবৃন্দ কাজ করে যাচ্ছেন। এরই মধ্যে প্রতিটি মন্ডপ এলাকায় খোঁজ খবর নেওয়া হয়েছে  এবং হচ্ছে কোনো প্রকার সমস্যা আছে কিনা। অপরদিকে উৎসবকে নিজেদেও করে নিতে বর্তমানে কেনাকাটায় ব্যস্ত রয়েছেন হিন্দুধর্মাবলম্বীরা। ছেলে,বুড়ো, মা-মেয়ে, তরুন-তরুণী সহ সকলেই আসছেন কেনাকাটা করতে। দর্জিপাড়ায় ও পড়েছে সিরিয়াল। তাই যে যার সাধ্যমত নিজেকে ও পরিবারকে প্রস্তুত করছেন দূর্গা উৎসবকে স্বাগত জানাতে। আশা করা হচ্ছে প্রতি বছরের ন্যায় এ বছরও শারদীয় দূর্গা উৎসবকে সার্বজনীন উৎসব হিসেবে পালন করবে।

Print Friendly, PDF & Email