May 15, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

মানবতাবিরোধী অপরাধঃ নেত্রকোনার ৩ জনের বিরুদ্ধে অভিযোগ দাখিল ২৮ নভেম্বর

আদালত প্রতিবেদক : নেত্রকোনার সোহরাব ফকিরসহ তিনজনের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলায় আনুষ্ঠানিক অভিযোগপত্র দাখিলে ২৮ নভেম্বর দিন ধার্য্য করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। আজ সোমবার ১৯ সেপ্টেম্বর এই মামলার অভিযোগপত্র দাখিলের দিন ধার্য্য ছিল।

তবে প্রসিকিউশনের করা সময় আবেদনের প্রেক্ষিতে বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল ২৮ নভেম্বর অভিযোগ গঠনের নতুন দিন ধার্য্য করেন। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন প্রসিকিউটর সাবিনা ইয়াছমিন মুন্নী।

এর আগে গত ৮ সেপ্টেম্বর এই তিন জনের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের ৬টি অভিযোগ এনে চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করে ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। এই মামলায় সোহরাব ফকির ওরফে সোহরাব আলী ওরফে ছোরাপ আলী (৮৮) ছাড়াও দুই আসামি হলেন শান্তি কমিটির সদস্য হেদায়েথ উল্লাহ ওরফে মো. হেদায়েতুল্লাহ ওরফে আঞ্জু বিএসসি (৮০) ও এনায়েত উল্লাহ ওরফে মঞ্জু (৭০)।

এদের তিনজনের গ্রামের বাড়িই নেত্রকোনা জেলার আটপাড়া থানার কুলশ্রীতে। তবে আঞ্জু রাজশাহীর বোয়ালিয়া থানার হেতেম খাঁ মেথর পাড়ায় থাকেন। অন্যদিকে ছোরাপ আলী একই জেলার মদন থানার জাহাঙ্গীরপুরে বাস করে আসছিলেন।

২০১৫ সালের ৫ মে এই তিন ব্যক্তির বিরুদ্ধে তদন্ত শুরু হয়। একবছর ৪ মাস ৩ দিন পর গত ৮ সেপ্টেম্বর তাদের বিরুদ্ধে ৬টি অভিযোগ আনা হয়। চলতি বছর ৮ ফেব্রুয়ারি আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হলে ওই দিনই সোহরাব ফকিরকে গ্রেফতার করা হয়। তবে বাকি দু’জন পলাতক রয়েছেন।

তদন্ত সংস্থার কর্মকর্তা মোহাম্মদ আবদুর রশিদ মামলার তদন্ত করেছেন। আসামিদের তিনজনই একাত্তরে জামায়াতের কর্মী ছিলেন। এদের মধ্যে আঞ্জু-মঞ্জু এখনো জামায়াতের রাজনীতির সঙ্গে জড়িত বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। তদন্ত চলাকালে ৪০ জনের সাক্ষ্যগ্রহণ করা হয়েছে।

তিনজনের বিরুদ্ধে ৬ অভিযোগ

প্রথম অভিযোগ : ১৯৭১ সালের ২৯ মে বেলা ১০/১১টার দিকে নেত্রকোনা জেলার আটপাড়া থানার মধুয়াখালী গ্রামে ২০-৩০টি ঘরে লুণ্ঠন ও অগ্নিসংযোগ।

দ্বিতীয় অভিযোগ : ১৯৭১ সালের ২৩ অগাস্ট বেলা ১১টা থেকে নেত্রকোনা জেলার আটপাড়া থানার মোবারকপুর গ্রামের শহীদ মালেক তালকুদার ও কালা চান মুন্সিকে অপহরণ, হত্যা এবং লুণ্ঠন ও অগ্নিসংযোগ।

তৃতীয় অভিযোগ : ১৯৭১ সালের ৩০ আগস্ট বেলা অনুমানিক ১২টা হতে বিকেল পর্যন্ত নেত্রকোনা জেলার মদন থানার মদন গ্রামের শহীদ সেলিম তালুকদারকে অপহরণ ও হত্যা এবং লুণ্ঠন ও অগ্নিসংযোগ।

চতুর্থ অভিযোগ : ১৯৭১ সালের ৩ সেপ্টেম্বর বেলা ১টা হতে রাত পর্যন্ত নেত্রকোনা জেলার আটপাড়া থানার সুখারী গ্রামের শহীদ দীনেশ চন্দ্র, শৈলেশ চন্দ্র, প্রফুল্ল বালা, মনোরঞ্জণ বিশ্বাস, দূর্গা শংকর ভট্টাচার্য, পলু দে, তারেশ চন্দ্র সরকারকে অপহরণ, গণহত্যা, লুণ্ঠন ও অগ্নিসংযোগ।

পঞ্চম অভিযোগ : ১৯৭১ সালের ৫ সেপ্টেম্বর রাতে নেত্রকোনা জেলার আটপাড়া থানার সুখারী গ্রামের সরকার পাড়ার বিধান কুমার সরকার (সজিব), বাদল চন্দ্র ঘোষকে স্বপরিবারে, কল্যাণী রাণী সরকার, জীবন চন্দ্র সরকার, প্রণতি সরকার, অজিতা বিশ্বাসসহ আরো হিন্দু পরিবার দেশত্যাগে বাধ্য করা।

ষষ্ঠ অভিযোগ : ১৯৭১ সালের ৬ সেপ্টেম্বর সকাল অনুমানিক ১০/১১টা থেকে দুপুর আনুমানিক ৩টা পর্যন্ত নেত্রকোনা জেলার মদন থানার মদন গ্রামের ১৫০-২০০ ঘরে লুণ্ঠন ও অগ্নিসংযোগ।

Print Friendly, PDF & Email