April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করার দাবিতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক : বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা হিসেবে অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছে বিভিন্ন সংগঠন। সোমবার জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনের মাধ্যমে এ দাবি জানায় সংগঠনগুলো।

বাংলাদেশ মানবাধিকার ফাউন্ডেশন কর্তৃক আয়োজিত এ মানববন্ধনে অংশ নেয় বিশ্ব বাংলা সাহিত্য পরিষদ, জাগো বাঙালি, গণ-আজাদী শিল্পী গোষ্ঠী, বাংলা ভাষা ও সংস্কৃতি চর্চাকেন্দ্র, কেএসপি স্কৃতিক জোট।

আগামী ২১ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘে ভাষণ দেবেন। সে ভাষণ বাংলায় দেওয়ার জন্য অনুরোধ জানিয়েছে সংগঠনগুলো।

মানববন্ধনে অংশ নিয়ে জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ বলেন, ‘জাতি, ধর্ম, বর্ণ, দল, মত নির্বিশেষে প্রতিটি বাংলা ভাষাভাষী মানুষের প্রাণের দাবি হিসেবে জাতিসংঘের দাপ্তরিক ভাষা বাংলা করার জন্য আহ্বান জানাচ্ছি।’

প্রাক্তন অতিরিক্ত আইজিপি বাংলাদেশ মানবাধিকার ফাউন্ডেশনের চেয়ারম্যান অধ্যাপক ড. আব্দুর রহিম খান বলেন, বাংলা ভাষাকে দেশের অফিস, আদালতসহ সর্বত্র ব্যবহারে গুরত্ব দিতে হবে এবং এর মর্যাদা রক্ষা করতে হবে।

তিনি বলেন, বাংলা ভাষা একমাত্র ভাষা, যা রক্ত দিয়ে অর্জিত হয়েছে। ২১ ফেব্রুয়ারি এ ভাষাকে আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে পালন করা হয়। আন্দোলন সংগ্রাম, ইতিহাস ও ঐতিহ্যের দিক থেকে বাংলা জাতিসংঘের দাপ্তরিক ভাষা হওয়ার দাবিদার।

মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন প্রাক্তন যোগাযোগ ও তথ্যমন্ত্রী ব্যারিস্টার নাজমুল হুদা, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক অরুণ সরকার রানা প্রমুখ।

Print Friendly, PDF & Email