April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ডিজিটাল নিরাপত্তা আইন পাস না করার আহ্বান

ডেস্ক : সরকার অনুমোদিত ডিজিটাল নিরাপত্তা আইনটি পাস না করতে আইন প্রণেতাদের প্রতি আহ্বান জানিয়েছে কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস-সিপিজে। নিউ ইয়র্কভিত্তিক এই আন্তর্জাতিক সংগঠনটি আশঙ্কা করছে, এই আইনটি সরকার তার সমালোচনার পথ বন্ধের হাতিয়ার হিসেবে ব‌্যবহার করতে পারে।
মুক্ত সাংবাদিকতার পরিবেশ তৈরি এবং সাংবাদিকদের সুরক্ষায় কাজ করা এই সংগঠনটির এক বিবৃতিতে এই আইনের বিষয়ে বলা হয়, সন্ত্রাসবাদী প্রচার দমন কিংবা স্থিতিশীলতা রক্ষার উদ্দেশ‌্যের কথা বলা হলেও এই আইনটি কর্তৃপক্ষের সমালোচনা কিংবা যা তাদের জন‌্য বিব্রতকর, তা বন্ধের সুযোগ তৈরি করবে।
সংগঠনটি মনে করছে, অনলাইন কনটেন্টের বিষয়ে দণ্ডবিধি প্রয়োগ অনলাইন সাংবাদিকতার সাধারণ চর্চাকেও অপরাধ হিসেবে বিচারের সুযোগ তৈরি করা হয়েছে প্রস্তাবিত আইনে।
বিবৃতিতে বলা হয়, যদি এই আইনটি পাস হয়, তা বাংলাদেশে গণমাধ‌্যমের স্বাধীনতার উপর প্রভাব ফেলবে। প্রস্তাবিত আইনে যে ভাষা ব‌্যবহার করা হয়েছে, তাতে নির্দোষ সমালোচনাও সাইবার ক্রাইম হিসেবে ধরে নেওয়ার সুযোগ তৈরি করেছে। আমরা পার্লামেন্টের কাছে জোরাল আহ্বান জানাব, তারা যেন এই আইনটি পাস না করেন। সেই সঙ্গে মুক্ত সাংবাদিকতা এবং মত প্রকাশের সুযোগের অন্তরায় হয়, এমন কোনো আইন ভবিষ‌্যতে যেন না হয়, তা তারা নিশ্চিত করবেন।
উল্লেখ, গত ২২ অগাস্ট মন্ত্রিসভা বিভিন্ন ধরনের সাইবার অপরাধের জন্য সর্বোচ্চ ১৪ বছর জেল এবং এক কোটি টাকা পর্যন্ত জরিমানার বিধান রেখে ‘ডিজিটাল নিরাপত্তা আইন’র খসড়া নীতিগতভাবে অনুমোদন করে।

Print Friendly, PDF & Email