May 15, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

চট্টগ্রামের মিরসরাই অজ্ঞাত রোগে ৯ স্কুলছাত্রী অসুস্থ

ডেস্ক : চট্টগ্রামের মিরসরাই উপজেলায় অজ্ঞাত রোগে ৯ ছাত্রী অসুস্থ হয়ে পড়েছে। রবিবার ২১ আগস্ট দুপুরে উপজেলার ১৪ নম্বর হাইতকান্দি ইউনিয়নের হাইতকান্দি উচ্চ বিদ্যালয়ে এ ঘটনা ঘটেছে। অসুস্থ ছাত্রীদের মিরসরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, মস্তাননগর হাসপাতাল ও মাতৃকা হাসপাতালে ভর্তি করা হয়েছে।

অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ওই ৯ ছাত্রী হলো- নবম শ্রেণীর ছাত্রী রিফাত জাহান, সুমাইয়া মাহবুব ও মমতা হেনা ইয়াছমিন এবং অষ্টম শ্রেণীর ছাত্রী আইরিন সুলতানা, নুসরাত সুলতানা, আরিফা আক্তার, আয়েশা সিদ্দিকা, রিয়া হিয়ুল মাওয়া রাহি ও মেহেরুন্নেসা তামান্না।

ঘটনার পর আতঙ্কের কারণে দুপুরে শ্রেণী কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়। এর আগেও এই বিদ্যালয়ের বিভিন্ন ক্লাসের একাধিক শিক্ষার্থী এমন অজ্ঞাত কারণে জ্ঞান হারিয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছিল।

হাইতকান্দি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক ও ছাত্রীরা জানায়, ক্লাস চলাকালীন সময় দুপুর সাড়ে ১২টার দিকে হঠাৎ নবম শ্রেণীর এক ছাত্রী অসুস্থ হয়ে পড়ে। পরবর্তীতে একে একে অন্যরাও অসুস্থ হয়ে পড়ে। তাদের শ্বাস কষ্ট, মুখ থেকে লালা ঝরা ও মাটিতে গড়াগড়ি করতে দেখা যায়। অসুস্থদের কাউকে কাউকে অসংলগ্ন কথা বলতেও শোনা গেছে।

বিদ্যালয়টির প্রধান শিক্ষক ইমাম হোসেন বলেন, ক্লাসের তৃতীয় ঘন্টা চলাকালীন সময়ে নবম শ্রেণীর এক ছাত্রী হঠাৎ অসুস্থ হয়ে পড়ে। তাৎক্ষণিক তাকে কমনরুমে নেওয়া হয়। পরে একই ক্লাসের ও পার্শ্ববর্তী অষ্টম শ্রেণীর মোট ৮ জন ছাত্রী অসুস্থ হয়ে পড়ে। এ ছাড়াও সহপাঠীদের সেবা করে হাসপাতাল থেকে বাড়ি ফিরে আরও এক শিক্ষার্থী অজ্ঞাত এই রোগে আক্রান্ত হয়েছে।

মাতৃকা হাসপাতালের কর্তৃব্যরত চিকিৎসক ডাঃ মাহমুদুল ইসলাম বলেন, এটি ম্যাস সাইকোজেনিক ইলনেস বা গণমানসিক ভয়ভীতিজনিত রোগ বলে ধারণা করা হচ্ছে। এতে আতঙ্কিত হওয়ার কারণ নেই। অসুস্থদের চিকিৎসা চলছে।

Print Friendly, PDF & Email