April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

জাতীয়করণের লক্ষ্যে প্রধানমন্ত্রীর সম্মতিপ্রাপ্ত কলেজের নাম

ডেস্ক :  জাতীয়করণের লক্ষ্যে আরও ৬৪টি বেসরকারি কলেজ প্রধানমন্ত্রীর সদয় সম্মতি পেয়েছে।

জানা যায়, প্রধানমন্ত্রীর অনুমোদন পাওয়া ৬৪ টি কলেজের তালিকা শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে। কলেজগুলোতে যথারীতি নিয়োগ বন্ধ, স্থাবর-অস্থাবর সকল সম্পত্তির হস্তান্তরের ওপর নিষেধাজ্ঞা জারিসহ পরিদর্শনের আদেশ জারি হবে।

কলেজগুলোর নামের তালিকা , ঢাকার কেরানীগঞ্জ উপজেলার ইস্পাহানী ডিগ্রী কলেজ ও দোহার উপজেলার পদ্মা কলেজ। নারায়নগঞ্জের রুপগঞ্জ উপজেলার মুড়াপাড়া কলেজ। মুন্সীগঞ্জের টঙ্গিবাড়ী উপজেলার বিক্রমপুর টঙ্গিবাড়ী ডিগ্রী কলেজ ও লৌহজং উপজেলার লৌহজং বিশ্ববিদ্যালয় কলেজ।

গাজীপুরের কালিগঞ্জ শ্রমিক কলেজ। নরসিংদীর মনোহরদী ডিগ্রী কলেজ ও পলাশ শিল্পাঞ্চল কলেজ।রাজবাড়ীর কালুখালী কলেজ।শরীয়তপুরের ডামুড্যা উপজেলার পূর্ব মাদারীপুর কলেজ। ময়মনসিংহের ফুলপুর ডিগ্রী কলেজ, তারাকান্দা উপজেলার বঙ্গবন্ধু ডিগ্রী কলেজ ও নান্দাইল উপজেলার শহীদ স্মৃতি আদর্শ কলেজ।

কিশোরগঞ্জের অষ্টগ্রাম উপজেলার রোটারী ডিগ্রী কলেজ, কটিয়াদি কলেজ, কুলিয়াচর ডিগ্রী কলেজ, নিকলী উপজেলার মুক্তিযোদ্ধা আদর্শ কলেজ ও মিঠাইন উপজেলার মুক্তিযোদ্ধা আবদুল হক কলেজ।

জামালপুরের ইসলামপুর কলেজ। শেরপুরের নকলা উপজেলার হাজী জাল মাসুদ কলেজ ও নালীতাবাড়ি উপজেলার নাজমুল স্মৃতি মহাবিদ্যালয়। টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার জিজিবি কলেজ, মির্জাপুর কলেজ, মধুপুর কলেজ ও ধনবাড়ী কলেজ।

চট্টগ্রামের আনোয়ারা কলেজ। কুমিল্লার মুরাদনগর উপজেলার শ্রীকাইল কলেজ, লাঙ্গলকোট হাছান মেমোরিয়াল ডিগ্রি কলেজ ও সদর দক্ষিণ উপজেলার লালমাই কলেজ। ব্রাহ্মণবাড়ীয়ার আশুগঞ্জ ফিরোজ মিয়া কলেজ ও কসবা উপজেলার আদর্শ মহাবিদ্যালয়।

চাঁদপুরের হাজীগঞ্জ মডেল কলেজ। সিলেটের বালাগঞ্জ ডিগ্রি কলেজ। হবিগঞ্জের বাহুবল আলিম সোবহান চৌধুুরী কলেজ ও নবীগঞ্জ কলেজ। রাজশাহীর গোদাগাড়ী কলেজ। চাঁপাইনবাবগঞ্জের নাচোল ডিগ্রি কলেজ। নওগাঁর নিয়ামতপুর কলেজ। পাবনার আটঘরিয়া মাহবিদ্যালয়। বগুড়ার শেরপুর কলেজ। জয়পুরহাটের কালাই মাহিলা ডিগ্রী কলেজ। রংপুর বদরগঞ্জ ডিগ্রি কলেজ।

নীলফামারীর সৈয়দপুর কলেজ ও কিশোরগঞ্জ ডিগ্রী কলেজ। কুড়িগ্রামের রৌমারী ডিগ্রি কলেজ। লালমনিরহাটের আদিতমারী ডিগ্রি কলেজ ও কালীগঞ্জ উপজেলার করিম উদ্দিন পাবলিক কলেজ।

পঞ্চগড়ের তেতুলিয়া ডিগ্রী কলেজ। দিনাজপুর হাকিমপুর ডিগ্রি কলেজ ও বিরল ডিগ্রি কলেজ। খুলনার পাইকগাছা কলেজ ও বটিয়াঘাট ডিগ্রী মহাবিদ্যালয়।

যশোরের কেশবপুর কলেজ, মণিরামপুর ডিগ্রী কলেজ, বাঘারপাড়া ডিগ্রী মহাবিদ্যালয়। বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার সিরাজউদ্দীন মেমোরিয়াল কলেজ ও শরণখোলা ডিগ্রী কলেজ। মাগুরার শালিখা উপজেলার বিহারীলাল শিকদার মহাবিদ্যালয় ও শ্রীপুর ডিগ্রি কলেজ। কুষ্টিয়ার কুমারখালী কলেজ।

বরিশালের হিজলা ডিগ্রি কলেজ, পাতারহাট আরসি কলেজ ও মুলাদী কলেজ। পটুয়াখালীর কলাপাড়া উপজেলার মোজাহার উদ্দিন বিশ্বাস ডিগ্রি কলেজ।

এদিকে যশোরের মনিরামপুর কলেজ জাতীয়করণের সিদ্ধান্ত নেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন ও কৃতজ্ঞতা জানিয়েছেন সাবেক শিক্ষা সচিব নজরুল ইসলাম খান।

Print Friendly, PDF & Email