April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

রাজধানীতে ফেইসবুক হ্যাকার প্রতারক চক্রের এক সদস্য গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর খিলক্ষেত এলাকায় অভিযান পরিচালনা করে ফেইসবুক হ্যাক করে অর্থ আদায় করা প্রতারক চক্রের এক সদস্য গ্রেফতার করেছে ডিএমপি’র কাউন্টার টেরোরিজম ইউনিট এর সাইবার নিরাপত্তা ও অপরাধ দমন বিভাগ। গ্রেফতারকৃত ব্যক্তির নাম আজাদ হোসেন।
এ সময় তাঁর কাছ থেকে ফেইসবুক হ্যাক করে অর্থ আদায় করার কাজে ব্যবহৃত একটি কম্পিউটার, মোবাইল ফোন ও বিকাশ অ্যাকাউন্ট এর জন্য ব্যবহৃত ৪ টি সীম কার্ড উদ্ধার করা হয়।
ডিএমপি’র কাউন্টার টেরোরিজম ইউনিট এর সাইবার নিরাপত্তা ও অপরাধ দমন বিভাগের সোশ্যাল মিডিয়া মনিটরিং টীম বেশ কয়েকদিন ধরে পরিচালিত সাইবার (অনলাইন ইন্টারনেট) গোয়েন্দা তৎপরতার মাধ্যমে উক্ত চক্রের সন্ধান পায় ও উক্ত চক্রকে গ্রেফতার করতে সক্ষম হয়।
প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত অভিযুক্ত জানায়, সে wapka.mobi নামক domain এ ফ্রি ওয়েব ফিশিং সাইট খুলে লাইক বাড়ানো এবং চটকদার ভিডিও দেখানোর কথা বলে প্রতারনা করে বিভিন্ন ব্যক্তিকে Inbox এ মেসেজ পাঠায়। পরে তাঁর পাতা ফাঁদে পা দিয়ে অ্যাকাউন্ট এর আইডি ও পাসওয়ার্ড খোয়া যায়। পরবর্তীতে উক্ত চুরিকরা আইডি ও পাসওয়ার্ড দিয়ে আসামী অ্যাকাউন্ট টি তাঁর নিজের নিয়ন্ত্রনে নিয়ে নেয়। বিকাশ নাম্বার এ টাকা দেয়ার বিনিময়ে অ্যাকাউন্ট ফেরত দিবে বলে ব্ল্যাকমেইল করে। কিংবা অ্যাকাউন্ট এর বিভিন্ন বন্ধু কে বিপদে পড়েছে বলে সহানুভুতি চেয়ে টাকা বিকাশ করে দিতে বলে। তাঁর দেয়া তথ্য মতে সে এ পর্যন্ত একশত এর বেশি অ্যাকাউন্ট এর আই ডি ও পাসওয়ার্ড চুরি করে বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নেয়।
উক্ত আসামীদের বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে নিউ মার্কেট থানায় নিয়মিত মামলা করা হয়েছে।
কাউন্টার টেরোরিজম ইউনিট এর সাইবার নিরাপত্তা ও অপরাধ দমন বিভাগ এর উপ-পুলিশ কমিশনার জনাব মোঃ আলিমুজ্জামান এর সার্বিক নির্দেশনায় অতিঃ উপ-পুলিশ কমিশনার জনাব আ. ফ. ম. আল কিবরিয়া এর তত্ত্বাবধানে সোশ্যাল মিডিয়া মনিটরিং টীমের সিনিয়র সহকারী পুলিশ কমিশনার মোঃ নাজমুল ইসলাম এর নেতৃত্বে অভিযানটি পরিচালনা হয়।

Print Friendly, PDF & Email